shono
Advertisement

শিল্প-পরিবেশ সচেতনতার যুগলবন্দি বালির গণেশ, ওড়িশার সৈকতে অপূর্ব দৃশ্য

৫ টন বালি, ১০০০টি প্লাস্টিকের বোতল দিয়ে এটি তৈরি করেছেন শিল্পী সুদর্শন পট্টনায়েক। The post শিল্প-পরিবেশ সচেতনতার যুগলবন্দি বালির গণেশ, ওড়িশার সৈকতে অপূর্ব দৃশ্য appeared first on Sangbad Pratidin.
Posted: 05:52 PM Sep 02, 2019Updated: 08:32 AM Sep 03, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গণেশ আরাধনা, শিল্প সৃষ্টি আর পরিবেশ সচেতনতা। এক আধারেই এই ত্রিফলা। অবাক হচ্ছেন? তাহলে আপনার বিস্ময়ের আরও অনেক বাকি। আর তা মেটাবে পুরীর সৈকত। সেখানে ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল আর বালি দিয়ে সিদ্ধিদাতার এক অপূর্ব ভাস্কর্য তৈরি করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বালি শিল্পী সুদর্শন পট্টনায়েক। একদিকে গণেশ চতুর্থী উদযাপন, আরেকদিকে পরিবেশ সচেতনতা এবং শিল্পীর কাজ রয়েছে হাত ধরাধরি করে। আর তা দেখেই মুগ্ধ হচ্ছেন হাজার হাজার পর্যটক।

Advertisement

[আরও পড়ুন: মোদির চায়ের দোকান হবে আন্তর্জাতিক মানের পর্যটনস্থল! নয়া উদ্যোগ কেন্দ্রের]

গণেশ চতুর্থীতে সিদ্ধিদাতার আরাধনা চলছে দেশজুড়ে। বাংলার বাইরে এই পুজোর আড়ম্বর বেশি। বিশেষত বাণিজ্য নগরী মু্ম্বই। কিন্তু এই প্রতিবেদনে মুম্বই ব্রাত্য। শিল্পের দৃষ্টি দিয়ে দেখলে সত্যিই ওড়িশার বালুতট হারিয়ে দেয় বাণিজ্য নগরীর সমস্ত জৌলুসকে। ঝুরো বালি অবয়ব হয়ে ওঠে তাঁর সৃষ্টির শাসন আর আঙুলের ছোঁয়ায়। বালির শিল্পই তাঁকে এনে দিয়েছে বিশ্বের সমস্ত খ্যতি।আপন মনে তাই হাজারও ভাস্কর্য
তৈরি করে চলেন সুদর্শন পট্টনায়েক। তাঁর সম্পর্কে বলতে গেলে, কথা যেন আর ফুরোয় না। তাই আপাতত শিল্পীকে সাফল্যের কথা সরিয়ে তাঁর সৃষ্টিকর্মে মন দেওয়া যাক।

বালিতে আঁকা বড়সড় গণেশের মুখাবয়ব। তার নিচে বাহন ইঁদুর। দুদিকে দুটি বার্তা লেখা। একদিকে লেখা, পরিবেশ বাঁচান। আরেকদিকে প্লাস্টিকের বিরুদ্ধে লেখা – একটি টুকরো প্লাস্টিকও ব্যবহারে না বলুন। এতে মোট ৫ টন বালি লেগেছে। আর প্লাস্টিক বিরোধী বার্তা দিতে গণেশের মাথার মুকুটটি তৈরি হয়েছে এক হাজার প্লাস্টিকের বোতল দিয়ে।

মোদি সরকারের স্বচ্ছ ভারত অভিযান বহুল পরিচিত এবং জনপ্রিয় একটি প্রকল্প। দ্বিতীয়বার প্রধানমন্ত্রীর পদে বসে এবারের স্বাধীনতা দিবসে প্লাস্টিকের ব্যবহার বর্জন করার বার্তা দিয়েছিলেন। মন কি বাতেও তিনি একথা বলেছেন। আর তাতেই অনুপ্রাণিত শিল্পী সুদর্শন পট্টনায়েক। আর সেই অনুপ্রেরণা থেকেই এই সৃষ্টি। তিনি বলছেন, ‘গণেশ চতুর্থীতে আমি সকলের কাছে এই বার্তাই পৌঁছে দিতে চাই যে, পরিবেশকে সুন্দর রাখতে হলে প্লাস্টিক ব্যবহার করবেন না।’ তিনি আরও বলেন, চলতি বছর বস্টন ইন্টারন্যাশনাল স্যান্ড আর্টের পিপলস চয়েস বিভাগে প্লাস্টিক দূষণ নিয়ে তৈরি শিল্পই তাঁকে পুরস্কার এনে দিয়েছে। সুদর্শন পট্টনায়েকের সুখ্যাতি এতদিন ছিল শুধু বালিশিল্পী হিসেবে। তবে এই শিল্পী যে একজন পরিবেশ রক্ষকও, তা জানা গেল এবার। পরিবেশ সচেতনতার বার্তা দিয়েই তিনি এবছর সিদ্ধিদাতার প্রতি তাঁর শ্রদ্ধা
অর্পণ করলেন।

[আরও পড়ুন: ‘মুসলিম তাড়াতে চেয়ে এনআরসির পরিকল্পনা বিজেপির কাছে বুমেরাং’, মন্তব্য তরুণ গগৈর]

The post শিল্প-পরিবেশ সচেতনতার যুগলবন্দি বালির গণেশ, ওড়িশার সৈকতে অপূর্ব দৃশ্য appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement