shono
Advertisement
Delhi

গণনার ভুল না স্থানীয় কারণ! দিল্লির সর্বকালীন রেকর্ড তাপমাত্রা নিয়ে তদন্ত হবে

বুধবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছয় ৫২.৩ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশে সর্বকালের রেকর্ড।
Published By: Kishore GhoshPosted: 09:56 AM May 30, 2024Updated: 01:18 PM May 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত দুই সপ্তাহ ধরেF তীব্র দাবদাহে পুড়ছিল দিল্লি (Delhi)। এমনকী হাফ সেঞ্চুরি করে ফেলে পারদ। এর মধ্যেই বুধবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছয় ৫২.৩ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশের সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। যদিও সেই তাপমাত্রা নিয়ে গতকালই সন্দেহ প্রকাশ করেছিল মৌসম ভবন। কেন্দ্রের আবহাওয়া মন্ত্রী কিরণ রিজিজুরও (Kiren Rijiju) বক্তব্য, গণনার ভুল নাকি স্থানীয় কারণে নজিরবিহীন পারদ, গোটা বিষয়টি খতিয়ে দেখা হবে।

Advertisement

বুধবার দিল্লির বিভিন্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.২ ডিগ্রি থেকে ৪৯.১ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করেছে। যদিও মুঙ্গেশপুর পারদ চড়ে ৫২.৩ ডিগ্রিতে। যা দেশে সর্বকালীন সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। এই ঘটনায় রাজধানীর বাসিন্দারা তো বটেই গোটা দেশে আতঙ্ক ছড়ায়। এর পরেই মৌসম ভবন রেকর্ড তাপমাত্রা নিয়ে সন্দেহ প্রকাশ করে। এই বিষয়ে তদন্ত করা হবে বলেও জানায়। কেন্দ্রীয় মন্ত্রী কিরন রিজিজুর দাবি, যে রেকর্ড তাপমাত্রা নিয়ে হইচই হচ্ছে তা 'অফিসিয়াল' নয়। তিনি বলেন, "দিল্লিতে ৫২.৩ ডিগ্রি তাপমাত্রা একেবারেই স্বাভাবিক নয়। আইএমডির ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি যাচাই করতে বলা হয়েছে। খুব শীঘ্রই এই বিষয়ে সরকারি ঘোষণা হবে।"

 

[আরও পড়ুন: মাঝ আকাশে বিমান, সম্পূর্ণ নগ্ন হয়ে দৌড়তে শুরু করলেন যাত্রী! তার পর?]

গতকাল জানা গিয়েছিল, পৃথিবীর সর্বোচ্চ তাপামাত্রা থেকে মাত্র ৪.৪ ডিগ্রি পিছনে রয়েছে মুঙ্গেশপুর। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বলছে, ১৯১৩ সালের ১০ জুলাই সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রার সাক্ষী হয় পৃথিবী। পাশাপাশি ১৯২২ সালে উত্তর আফ্রিকার দেশে লিবিয়ার গ্রীষ্মকালীন তাপমাত্রকেও এযাবৎ সর্বোচ্চ মনে করা হয়। পারদ চড়েছিল ৫৭.৮ ডিগ্রি সেলসিয়াস। তবে ১৯১৩ এবং ১৯২২-এর রেকর্ড নিয়ে বিতর্ক রয়েছে। নথিবদ্ধ পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রার সাক্ষী হয় আমেরিকার ক্যালিফোর্নিয়া প্রদেশের কুখ্যাত ডেথ ভ্যালি বা মৃত্যু উপত্যকা। যেখানে শীত ও গ্রীষ্ম দুই চরম। মানুষের বাসযোগ্য নয়। সেবার ডেথ ভ্যালির তাপমাত্রা পৌঁছয় ৫৬.৭ ডিগ্রিতে।

 

[আরও পড়ুন: ‘অল আইজ অন রাফা’, সোশাল মিডিয়ায় হঠাৎ কেন ট্রেন্ডিং এমন বাক্য?]

বুধবার দুপুর আড়াইটে নাগাদ উত্তর-পশ্চিম দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫২.৩ ডিগ্রি। অর্থাৎ ডেথ ভ্যালির তুলনায় রাজধানীর তাপমাত্রা ছিল মাত্র ৪.৪ ডিগ্রি কম। তবে রেকর্ড পারদের পরেই বৃষ্টি নেমেছিল রাজধানীতে। তেষ্টায় বুকফাটা চাতক পাখির মতো যার অপেক্ষায় ছিল দিল্লিবাসী। আজ বৃহস্পতিবার এবং আগামী কয়েক দিনের জন্ও খানিক স্বস্তির খবর দিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। তাদের পূর্বাভাস, বৃহস্পতিবার দিল্লির তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে। তাপপ্রবাহের সতর্কতা জারি থাকছে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার দিল্লির বিভিন্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.২ ডিগ্রি থেকে ৪৯.১ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করেছে।
  • গতকাল পৃথিবীর সর্বোচ্চ তাপামাত্রা থেকে মাত্র ৪.৪ ডিগ্রি পিছনে ছিল মুঙ্গেশপুর।
Advertisement