shono
Advertisement

শার্লি এবদোয় ইরানের রাষ্ট্রনায়ক খোমেইনির ব্যঙ্গচিত্র, ‘ফল ভাল হবে না’, ফরাসি পত্রিকাকে হুমকি

এর আগে একাধিকবার হুমকি, জেহাদির হামলার মুখে পড়তে হয়েছে তাদের।
Posted: 12:27 PM Jan 05, 2023Updated: 12:27 PM Jan 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ইরানের (Iran) নিশানায় ফরাসি পত্রিকা শার্লি এবদো। ইরানের সর্বোচ্চ সর্বোচ্চ নেতা তথা ধর্মগুরু আয়াতুল্লা আলি খামেইনির ব্যঙ্গচিত্র ছেপে এবার বিপাকে ফ্রান্সের ব্যঙ্গ পত্রিকাটি। ফল ভাল হবে না বলে রীতিমতো হুমকি দেওয়া হয়েছে পত্রিকাটিকে। তবে ব্য়ঙ্গচিত্র ছেপে হুমকির মুখে পড়া শার্লি এবদোর ক্ষেত্রে নতুন কিছু নয়। এর আগে একাধিকবার হুমকি, জেহাদির হামলার মুখে পড়তে হয়েছে তাদের।

Advertisement

গত তিন মাস ধরে হিজাববিরোধী আন্দোলন উত্তাল ইরান। সেই আন্দোলনকে সমর্থন করে ডিসেম্বরে ব্যঙ্গচিত্র আঁকার একটি প্রতিযোগিতার আয়োজন করেছিল ফরাসি পত্রিকাটি। সেই সূত্রে ধরেই খামেইনি-সহ ইরানের একাধিক রাজনৈতিক নেতার ব্য়ঙ্গচিত্র ছাপা হয়েছে। এরপরই ইরানের রক্তচক্ষুর মুখে পড়েছে ফরাসি পত্রিকাটি।

[আরও পড়ুন: হল না জামিন, গরু পাচার মামলায় ফের জেল হেফাজতে অনুব্রত]

 

ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমির-আবদুল্লাহিয়ানের টুইটারে হুঁশিয়ারি দিয়ে লেখেন, “ইরানের রাষ্ট্র ও ধর্মগুরুদের নিয়ে ফরাসি পত্রিকায় প্রকাশিত ব্যঙ্গচিত্র অপমানজনক ও অবমাননাকর। বিষয়টি সহজে ছেড়ে দেওয়া হবে না। এর বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ করা হবে।” তিনি আরও জানিয়েছেন, ফরাসি সরকারকে তাদের এক্তিয়ারের মধ্যে থাকতে হবে। নিসন্দেহে ভুল পথে বেছে নিয়েছে ফ্রান্স।

এরপরই ইরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূ নিকোলাস রচোকে ডেকে পাঠায় সে দেশের সরকার। পাশাপাশি এই বিষয় নিয়ে ফরাসি সরকারের বিবৃতি ও ব্যাখ্যা চেয়েছে ইরান। তারা কী ব্যবস্থা নিচ্ছে, তার দিকেও কড়া নজর রাখছে ইরান সরকার।

[আরও পড়ুন: আজ মরশুমের শীতলতম দিন, কনকনে ঠান্ডায় কাঁপছে রাজ্যের উত্তর থেকে দক্ষিণ]

এর আগেও ব্যঙ্গচিত্র ছেপে একাধিকবার হামলার মুখে পড়েছে ফরাসি পত্রিকা। মুসলিম ধর্মগুরুর ব্যঙ্গচিত্র ছাপায় ভয়াবহ হামলা হয় ২০১৫ সালের ৭ জানুয়ারি। দপ্তরে ঢুকে এলোপাথারি হামলা চালায় কট্টরপন্থী ইসলাম ধর্মাবলম্বীরা। সেই হামলায় ১২ জনের মৃত্যু হয়েছিল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement