shono
Advertisement

‘ভাতে মারতে’ প্যালেস্তিনীয় শ্রমিকদের ছাঁটাই! বদলে ১ লক্ষ ভারতীয়কে নেবে ইজরায়েল

হামাসের হামলার পরেই প্যালেস্তিনীয়দের ‘ওয়ার্ক ভিসা’ বাতিল শুরু করে ইজরায়েল!
Posted: 09:14 PM Nov 07, 2023Updated: 09:48 PM Nov 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার প্যালেস্টাইনের (Palestine) নাগরিকদের ‘ভাতে মারা’র সিদ্ধান্ত বেঞ্জামিন নেতানিয়াহু সরকারের। দুই দেশের মধ্যে অশান্তি লেগে থাকলেও পেটের দায়ে ইজরায়েলি নির্মাণ সংস্থায় কাজ করতেন বহু প্যালেস্তিনীয় শ্রমিক। হামাসের হামলার পর তাঁদের অনেকেই কর্মচ্যুত। বাকিদেরও শীঘ্রই ছেঁটে ফেলতে চায় ইজরায়ল (Israel)। সেই জায়গায় ১ লক্ষ ভারতীয় শ্রমিক নিয়োগের পরিকল্পন ইহুদি রাষ্ট্রের।

Advertisement

মূলত অধিকৃত ভূখণ্ডের বিভিন্ন আবাসন প্রকল্প এবং শিল্পক্ষেত্রে ‘ওয়ার্ক ভিসা’য় কাজ করতেন প্যালেস্তিনীয় শ্রমিকরা। আমেরিকার একটি সংবাদমাধ্যমের দাবি, ইজরায়েলের নির্মাণ সংস্থাগুলি নিজেদের সরকারকে জানিয়েছে, কর্মরত ৯০ হাজারের বেশি প্যালেস্তিনীয়কে ছাঁটাই করতে চায় তারা। এর পরিবর্তে ভারত থেকে আনতে চায় এক লক্ষ শ্রমিক।

[আরও পড়ুন: ভোট ভুলে বিষ গ্যাসেই ডুবে ভোপাল! আজও সুস্থ শিশুর জন্ম বিরল]

ইজরায়েলের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, গত ৭ অক্টোবর হামাসের হামলার পর বহু প্যালেস্তিনীয় নাগরিকের ‘ওয়ার্ক ভিসা’ বাতিল হয়েছে। অন্যদিকে নির্মাণ সংস্থাগুলির অ্যাসোসিয়েশন, ভারত থেকে শ্রমিক আনার বিষয়ে সরকারের অনুমতির জন্য অপেক্ষা করছে। উল্লেখ্য, চলতি বছরের শুরুতেই তেল আভিভে ১০ হাজার শ্রমিক পাঠানোর চুক্তি করেছিল ভারত। একটি সূত্র দাবি, যুদ্ধের আবহে নতুন করে ১ লক্ষ শ্রমিক পাঠানোর বিষয়েও নয়াদিল্লির সঙ্গে কথা বলেছে ইজরায়েলের শাসকদের। যদিও আন্তর্জাতিক কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, এর ফলে এক যেমন ভারত-ইজরায়েল সম্পর্ক মজবুত হবে, তেমনই ক্ষুব্ধ হওয়ার সম্ভাবনা পশ্চিম এশিয়ার আরব দেশগুলির।

[আরও পড়ুন: এলাহাবাদ, ফৈজাবাদের পর এবার আলিগড়! যোগীরাজ্যে তুঙ্গে নাম বদলের রাজনীতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement