shono
Advertisement
Ivan Kalyuzhnyi

গোল করেছিলেন দুই প্রধানের বিরুদ্ধে, এবার নেশনস লিগে অভিষেক প্রাক্তন আইএসএল তারকার

দীর্ঘদেহী এই মিডফিল্ডার খেলেছিলেন কেরালা ব্লাস্টার্সে।
Published By: Arpan DasPosted: 12:28 PM Oct 14, 2024Updated: 12:28 PM Oct 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ববিখ্যাত অনেক ফুটবলারই খেলতে এসেছেন ভারতে। আইএসএলের মঞ্চে দেখা গিয়েছে একসময়ের দুনিয়া কাঁপানো ফুটবলারদের। কিন্তু সেসবই তাঁদের পড়ন্ত বেলায়। হিজাজি মাহের বা স্টিভেন মেন্দোজার উদাহরণ আছে যদিও। তবে সম্প্রতি উয়েফা নেশনস লিগে দেখা গেল এমন একজন ফুটবলারকে, যিনি বছর দুয়েক আগে খেলে গিয়েছেন ভারতের সেরা লিগে।

Advertisement

ইভান কালিউজনিই- নামটা একেবারে অপরিচিত নয় আইএসএলে। বিশেষ করে, ইস্টবেঙ্গল-মোহনবাগান ভক্তরা নিশ্চয়ই মনে করতে পারছেন এই ফুটবলারকে। ২০২২-এ ইউক্রেনের ফুটবলার খেলেছিলেন কেরালা ব্লাস্টার্সে। গোল করেছিলেন দুই প্রধানের বিরুদ্ধেই। এবার তাঁর অভিষেক হল ইউক্রেনের জার্সিতে। নেশনস লিগে জর্জিয়ার বিরুদ্ধে প্রথম দলেই ছিলেন তিনি।

২০২২-২৩ মরশুমে লোনে কেরালায় এসেছিলেন ইভান। সেবার তারা ৩-১ গোলে হারিয়েছিল ইস্টবেঙ্গলকে। সেই ম্যাচে জোড়া গোল করেছিলেন ইভান। মোহনবাগানের কাছে যদিও ৫-২ গোলে হারতে হয়েছিল কেরালাকে। কিন্তু সেই ম্যাচেও গোল ছিল ইভানের নামে। ইউক্রেন থেকে ভারতে খেলতে আসা প্রথম ফুটবলার ছিলেন তিনি। মিডফিল্ডার হলেও ১৮ ম্যাচে ৪ গোল ছিল দীর্ঘদেহী ফুটবলারের। যার মধ্যে কলকাতার দুই প্রধানের বিরুদ্ধেই ছিল তিনটি।

পরের মরশুমেই অবশ্য দেশে ফিরে যান। বর্তমানে খেলেন ওলেকসান্দ্রিয়ায়। নেশনস লিগে জর্জিয়ার বিরুদ্ধে প্রথম থেকে দলে ছিলেন ২৬ বছর বয়সি মিডফিল্ডার। মুদ্রিকের একমাত্র গোলে ম্যাচও জিতলেন তাঁরা। লিগে এটা ইউক্রেনের প্রথম জয়। লিগ টেবিলে তারা রয়েছে চতুর্থ স্থানে। এর আগে ইউরো কাপে গোল পার্থক্যের জন্য গ্রুপ পর্ব টপকাতে পারেনি ইউক্রেন। ইভানের অন্তর্ভুক্তি কি সাফল্যের সরণিতে আনতে পারবে তাদের?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিশ্ববিখ্যাত অনেক ফুটবলারই খেলতে এসেছেন ভারতে।
  • আইএসএলের মঞ্চে দেখা গিয়েছে একসময়ের দুনিয়া কাঁপানো ফুটবলারদের।
  • কিন্তু সেসবই তাঁদের পড়ন্ত বেলায়। হিজাজি মাহের বা স্টিভেন মেন্দোজার উদাহরণ আছে যদিও।
Advertisement