shono
Advertisement

কাশ্মীরি পণ্ডিতদের পুর্নবাসনের ঘোষণা মুখ্যমন্ত্রীর

উত্তপ্ত পরিস্থিতিতে অনেককেই ঘরছাড়া হতে হয়েছিল।
Posted: 04:52 PM Jan 24, 2017Updated: 11:22 AM Jan 24, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতাকামী কট্টরপন্থীদের লাগাতার প্রতিবাদ লড়াইয়ে অশান্ত ভূ-স্বর্গ। আর সেই লড়াইয়ের আগুনের আঁচ একাধিকবার গিয়ে লেগেছে কাশ্মীরি পণ্ডিতদের গায়ে। আতঙ্কে কোণঠাসা হয়ে পড়েন তাঁরা। উত্তপ্ত পরিস্থিতিতে অনেককেই ঘরছাড়া হতে হয়েছিল। তবে এবার তাঁদেরকে খুশির খবর দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। জানালেন, যাঁরা ফের ভূ-স্বর্গে ফিরতে চান, সেই সব কাশ্মীরি পণ্ডিতদের জন্য ৬০০০টি অস্থায়ী আবাসের ব্যবস্থা করবে সরকার।

Advertisement

(শাহরুখকে এক ঝলক দেখতে গিয়ে প্রাণ গেল ব্যক্তির)

সোমবার সরকারের তরফে জানানো হয়েছে, তাঁদের পুনর্বাসনের বন্দোবস্ত করার জন্য জমি দেখার কাজ শেষ হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্র ১৬১৮ কোটি ৪০ লক্ষ টাকার অনুমোদনও দিয়েছে। কাশ্মীরের এক সরকারি আধিকারিক জানান, এই অর্থেই পুনর্বাসনের পাশাপাশি পণ্ডিতদের জন্য চাষযোগ্য জমি এবং স্কুল পড়ুয়াদের জন্য স্কলারশিপের ব্যবস্থাও করা হবে। গত সপ্তাহেই এই মর্মে সর্বসম্মতিক্রমে রেজোলিউশন পাশ করে কাশ্মীর সরকার। সঙ্গে জানানো হয়, কেন্দ্রের এই প্যাকেজে প্রায় ৯ হাজার কাশ্মীরি পণ্ডিতদের জন্য কাজের ব্যবস্থা করা হবে।

(ফোন সেক্স করেন, প্রকাশ্যেই কবুল প্রিয়াঙ্কার)

উল্লেখ্য, ৯০-এর দশকে ৩৭ হাজারেরও বেশি হিন্দু, দু’হাজারের বেশি মুসলিম এবং ১৭৫৮টি শিখ পরিবারকে অশান্ত কাশ্মীর ছাড়তে হয়েছিল। তবে ২০১৪-তে বিজেপি ক্ষমতায় আসার পর কেবলমাত্র হিন্দু পণ্ডিতদের পুনর্বাসনের কথা বলে বিজেপি। এর আগেও পুনর্বাসনের পদক্ষেপ নেওয়া হয়েছিল, যদিও তা পুরোপুরি ফলপ্রসূ হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement