shono
Advertisement

পরমাণু যুদ্ধের আশঙ্কার আবহে ইউক্রেনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক জয়শংকরের

ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি নিয়েও আলোচনা।
Posted: 03:41 PM Nov 12, 2022Updated: 03:41 PM Nov 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনে ক্রমে জটিল হচ্ছে যুদ্ধপরিস্থিতি। শীতের মরশুমের আগে কার্যত ব্যাকফুটে রাশিয়ার ফৌজ। কোণঠাসা হয়ে পড়লে ইউক্রেনে পরমাণু হামলার আদেশ দিতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেই আশঙ্কা। এহেন পরিস্থিতিতে ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবার সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।

Advertisement

শনিবার কম্বোডিয়ার রাজধানী নমপেন শহরে আসিয়ান-ইন্ডিয়া সামিট চলাকালীন কুলেবা-জয়শংকর বৈঠক হয় বলে খবর। নিজের টুইটার হ্যান্ডেলে এই বৈঠকের কথা জানান ভারতের বিদেশমন্ত্রী। তিনি লেখেন, ‘ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবার সঙ্গে সাক্ষাৎ করে আনন্দিত হলাম। ইউক্রেন যুদ্ধ নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। খাদ্যশস্য রপ্তানি ও আণবিক হামলার আশঙ্কা নিয়েও আমাদের মধ্যে আলোচনা হয়েছে।’

[আরও পড়ুন: ইউক্রেনের ভারতীয় পড়ুয়ারা পড়াশোনা শেষ করুক রাশিয়ায়, ‘বন্ধু’ ভারতকে প্রস্তাব মস্কোর]

তাৎপর্যপূর্ণ ভাবে, কয়েকদিন আগেই মস্কোয় রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করেন এস জয়শংকর (S Jaishankar)। তারপর ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মধ্যস্থতা করবে না ভারত বলে সরাসরি জানিয়ে দেন তিনি। কিন্তু শনিবার ইউক্রেনের বিদেশমন্ত্রীর সঙ্গে তাঁর সাক্ষাৎ গোটা বিষয়টিকে অন্য মাত্রা দিয়েছে। বিশ্লেষকদের মতে, সরকারিভাবে হস্তক্ষেপ না করার কথা বললেও নেপথ্যে থেকে যুদ্ধ পরিস্থিতি যাতে একেবারে নিয়ন্ত্রণের বাইরে না চলে যায়, সেই চেষ্টাই করছে নয়াদিল্লি।

এদিকে, যুদ্ধপরিস্থিতিতে ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে গোটা বিশ্বজুড়ে। কৃষ্ণসাগরে অবরোধ তৈরি করেছে রাশিয়ার (Russia) নৌসেনা। ফলে ইউক্রেনের বন্দরে আটকে রয়েছে পণ্যবাহী জাহাজগুলি। লড়াইয়ের জেরে থমকে গিয়েছে খাদ্যের জোগান। তৈরি হয়েছে খাদ্য সংকট। প্রভাব পড়েছে ভারতেও। অবশ্য, গত ৩ নভেম্বর ইউক্রেনীয় শস্য আন্তর্জাতিক বাজারে পৌঁছতে দেওয়া হবে প্রতিশ্রুতি দিয়েছেন ভ্লাদিমির পুতিন। এহেন পরিস্থিতিতে নয়াদিল্লির অবস্থান অবশ্যই নজরে থাকবে বলেই মত বিশ্লেষকদের।

[আরও পড়ুন: ‘মেয়েকে দুধ খাওয়াতে উঠে দেখলাম, চাকরিটা আর নেই’, মেটা কর্মীর কাহিনিতে চোখে জল নেটিজেনদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement