shono
Advertisement

সেফ ড্রাইভ, সেভ লাইফের প্রচারে অস্ত্র ‘জামাল কুদু’! সুপারহিট রাজ্য পুলিশের ভাবনা

পথ নিরাপত্তায় সচেতনতার প্রচার হিসাবে ব্যবহার করা হচ্ছে।
Posted: 11:18 AM Jan 25, 2024Updated: 11:25 AM Jan 25, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: ‘বাড়িতে চলতে পারে, গাড়িতে নয়।’ অ্যানিমেল ছবিতে ববি দেওলের আবরার হক চরিত্র সাদা শার্ট, গলায় পান্নার মালা সেইসঙ্গে মাথায় মদের গ্লাস নিয়ে নিজের তৃতীয় বিয়ের আসরে এন্ট্রি নিচ্ছেন। আর নেপথ্যে বাজছে নতুন মোড়কে ইরানি গান ‘জামাল কুদু’। বলিউডের ছবির এই গান দেশে ঝড় তুলেছে। নেট দুনিয়াতেও এই গান এখন সুপার ভাইরাল। ভাইরাল হয়েছে মাথায় মদের গ্লাস হাতে অন্য রূপে ববি দেওলের সেই ছবিও। যা সোশাল মিডিয়ায় এখন নয়া ট্রেন্ড। এবার এই গানকে ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’-র প্রচারের হাতিয়ার করেছে রাজ্য পুলিশ। ফেসবুকে এই গানকে অস্ত্র করেই পোস্ট করে ওই ক‌্যাপশন দিয়েছে পুলিশ। যা পথ নিরাপত্তায় সচেতনতার প্রচার হিসাবে ব্যবহার করা হচ্ছে। গানের মতো এই প্রচারও এখন রীতিমতো সুপারহিট।     

Advertisement

গত ১১ জানুয়ারি ওয়েস্ট বেঙ্গল পুলিশ ফেসবুকে অ‌্যানিম‌্যাল ছবির এই গান পোস্ট করে সেফ ড্রাইভ, সেভ লাইফ-এর প্রচার শুরু করে। যার ভিউয়ার্স ইতিমধ্যেই ৮.৮ মিলিয়ন ছাড়িয়ে গিয়েছে। জনপ্রিয় গানের সঙ্গে রাজ্য পুলিশ পথ নিরাপত্তায় ওই গুরুত্বপূর্ণ প্রকল্পের বিষয়কে জুড়ে দেওয়ায় নেটিজেনরাও প্রশংসায় পঞ্চমুখ। টপ লিস্টে থাকা ওই গানের দৃশ্যকে মোচড় দিয়ে যেভাবে পথ নিরাপত্তায় সচেতনতার প্রচারে প্রাসঙ্গিক করে তুলেছে রাজ্য পুলিশ, সেই উদ্ভাবনী ভাবনাকেই কুর্নিশ জানাচ্ছেন সবাই। ওই গানের সুরে মাথায় মদের গ্লাস নিয়ে ববি দেওল যখন দুলছেন, তখন ওই ভিডিওতে ওয়েস্ট বেঙ্গল পুলিশের লোগো দিয়ে নিচে দুটি মদের বোতলের ইমোজি দিয়ে ভেসে আসছে ‘বাড়িতে চলতে পারে’। তার কিছুক্ষণ বাদেই একটি গাড়িতে স্টিয়ারিং-র সামনে চালকের হাতে মদের বোতল। এবার নিচে ভেসে আসছে ‘গাড়িতে নয়!’সেইসঙ্গে ক্রস চিহ্ন। পোষ্টের শিরোনামেও লেখা একই কথা। হ্যাসট্যাগে ‘নো ড্রানকেনড্রাইভিং’।

[আরও পড়ুন: আরও নামল কলকাতার পারদ, লম্বা উইকেন্ডে রাজ্যজুড়ে মনোরম আবহাওয়া]

এতেই হিট ওই সরকারি প্রকল্পের প্রচার। তাই ওয়েস্ট বেঙ্গল পুলিশের ওই প্রচার রাজের একাধিক জেলা পুলিশও তাঁদের সামাজিক প্ল্যাটফর্মে একইভাবে প্রচার শুরু করেছে। আসলে হবেই বা না কেন। পঞ্চাশের দশকে ফরাসি ভাষায় লেখা এই গান ঘিরে ইতিমধ্যেই পোস্ট, রিলস, স্টোরি, শর্টস সব হয়ে গিয়েছে । সামাজিক মাধ্যম খুললেই ভেসে আসছে, ‘জামাল জামালেক জামলো জামাল কুদু।’ ইরানের জনপ্রিয় কবি বিজান সামানদারের লেখা এই গান যা ‘জামাল জামাল’ নামে পরিচিত ছিল, তার বাংলা তর্জমা করলে দাঁড়ায়, ‘ও আমার প্রিয়, আমার ভালোবাসা, আমার মিষ্টি ভালোবাসা।’ প্রেমিকের প্রতি প্রেয়সীর আকুতি, ‘ও আমার প্রিয়, আমার হৃদয় নিয়ে খেলো না তুমি। তুমি নিজের জীবনের নতুন শুরু করতে চলেছ, আমি যেন পাগল হয়ে উঠেছি আরও।’’ এমন রোমান্সের গান যদি সরকারি প্রকল্পের প্রচারেও জুড়ে যায় তাহলে তার সুফল তো মিলবেই। এমনই বলছেন রাজ্য পুলিশের এক কর্তা।

গানের মতো এই প্রচারও এখন রীতিমতো সুপারহিট।

তাঁর কথায়, ‘‘আমাদের ওয়েস্ট বেঙ্গল পুলিশের ফেসবুক পেজে সবসময়ই সোশাল মিডিয়ার নতুন নতুন ট্রেন্ডকে সামনে এনে প্রচার করা হয়। যাতে আমাদের কথা মানুষকে সহজেই বোঝানো যায়। যা ভাইরাল হয় তাকে ঘিরে প্রচার করলে যে কাজ আমরা করতে চাইছি তাতে দ্রুত সাফল্য মেলে। অতীতেও আমরা এমন কাজ করেছি। কিন্তু ‘জামাল কুদু’গান নিয়ে সেফ ড্রাইভ, সেভ লাইফ-এর মতো সরকারি প্রচারের জনপ্রিয়তা সবকিছুকে ছাপিয়ে গিয়েছে।’’ আসলে ৮ থেকে ৮০ এখন জামাল কুদুতেই বুঁদ! এই সুরে দুলছে গোটা দেশ। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার