shono
Advertisement

চিনকে চাপে রাখার চেষ্টা! যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে জাপান, আমেরিকা ও ফ্রান্স

ইতিহাসে প্রথম এই ধরনের ঘটনা ঘটতে চলেছে।
Posted: 12:12 PM Dec 08, 2020Updated: 12:18 PM Dec 08, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ চিন সাগরের মতো পূর্ব চিন সাগরেও ক্রমশ আধিপত্য বিস্তার করছে ড্রাগন। আর সেটা বুঝতে পেরেই ইতিহাসে এই প্রথম একসঙ্গে সামরিক ও নৌ মহড়ায় অংশ নিচ্ছে আমেরিকা, ফ্রান্স ও জাপান। আগামী বছরের মে মাসে জাপানের একটি অচেনা দ্বীপে ওই যৌথ মহড়া হবে বলে জানা গেলেও এখনও পর্যন্ত টোকিওর তরফে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

Advertisement

রবিবার জাপানের একটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ২০২১ সালের মে মাসে পূর্ব চিন সাগরে জাপান (Japan) নিয়ন্ত্রিত দ্বীপে সামরিক ও নৌ মহড়া চালাবে তিনটি দেশ। মূলত প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলা করার জন্য এই মহড়া বলা হলেও এর পিছনে অন্য অঙ্ক রয়েছে বলে দাবি করেছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। নাম প্রকাশে অনিচ্ছুক জাপান প্রশাসনের এক আধিকারিক জানান, পূর্ব চিন সাগরে জাপানের নিয়ন্ত্রিত দ্বীপগুলিতে আধিপত্য বিস্তারের মরিয়া চেষ্টা করছে চিন। সেই কারণে এই প্রথম জাপান, আমেরিকা ও ফ্রান্স একসঙ্গে যৌথ সামরিক (joint military drills) ও নৌ মহড়ার করার পরিকল্পনা নিয়েছে।

[আরও পড়ুন: তৃতীয় বিশ্বের দেশের মতো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও রিগিং হয়েছে, ফের তোপ ট্রাম্পের]

জাপানের তরফে এখনও পর্যন্ত এই বিষয়ে কিছু জানানো না হলেও মুখ খুলেছেন ফ্রান্সের নৌ সেনার প্রধান অ্যাডমিরাল পিয়ের ভানদিয়ের। এপ্রসঙ্গে তিনি বলেন, ‘ওই এলাকায় আমাদের উপস্থিতি জানান দেওয়ার জন্যই এই যৌথ সামরিক মহড়া করা হচ্ছে। এর ফলে চিনকে যেমন একটা বার্তা দেওয়া হবে তেমনি জাপান ও ফ্রান্সের সম্পর্কও আর দৃঢ় হবে।’

[আরও পড়ুন: করোনা আবহে শুরু পথচলা, WHO’র সহকারী সংস্থার সিইও হলেন ভারতীয় বংশোদ্ভূত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement