shono
Advertisement

ইরানের মদতে হামলা মার্কিন ঘাঁটিতে! মৃত ৩ সেনা, কড়া জবাবের হুঁশিয়ারি বাইডেনের

গাজায় ইজরায়েল-হামাস দ্বন্দ্বের পর এই প্রথম সরাসরি হামলা আমেরিকার উপরে। অবিলম্বে ইরানের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু হোক, এই দাবিতে সরব আমেরিকার বিরোধীরা।
Posted: 09:27 AM Jan 29, 2024Updated: 09:30 AM Jan 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার (USA) বিরুদ্ধে এবার সরাসরি যুদ্ধে ইরান (Iran)! গত রবিবার তিন মার্কিন সেনার মৃত্যুর পর এই আলোচনা শুরু হয়েছে আন্তর্জাতিক মহলে। জর্ডানে সিরিয়া সীমান্তে মার্কিন সেনাঘাঁটির উপরে হামলার জেরে মৃত্যু হয় তিন সেনাকর্মীর। তার পরেই পালটা প্রত্যাঘাতের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সাফ জানিয়েছেন, ঠিক সময়ে যোগ্য জবাব পাবে ইরান সমর্থিত হামলাকারীরা।

Advertisement

গত দুমাস ধরে লোহিত সাগরে মার্কিন বাণিজ্যতরীতে হামলা চালিয়েছে ইরানের মদতপুষ্ট হাউথি জঙ্গিরা। গাজায় ইজরায়েলি সেনার অভিযানের প্রতিবাদ করতেই একের পর এক বিদেশি পণ্যবাহী জাহাজে হামলা হচ্ছে বলে জানানো হয়েছিল হাউথিদের তরফে। বেশ কয়েকটি দেশের সঙ্গে একজোট হয়ে ইয়েমেনে হাউথিদের বিরুদ্ধেও আক্রমণ চালিয়েছে আমেরিকা। তার পরেই রবিবার হামলার জেরে মৃত্যু তিন মার্কিন সেনার। আহত বেশ কয়েকজন।

[আরও পড়ুন: ‘পদ্মাসনে’ নীতীশ, মুখ লুকোচ্ছে সিপিএম]

গাজায় হামাস-ইজরায়েল সংঘাত শুরুর পরে এই প্রথমবার সরাসরি হামলা হল আমেরিকার উপরে। নিজের সেনার মৃত্যুর খবর পেয়েই ক্ষোভে ফেটে পড়েছে আমেরিকা। বিবৃতি জারি করে বাইডেন বলেন, “আমরা জবাব দেবই। ইরানের মদতপুষ্ট হামলাকারীদের প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নেব। আমাদের ভাষায়, আমাদের সময়ে ওরা ঠিক জবাব পাবে।”

তবে কড়া বিবৃতি দিয়েও স্বস্তিতে নেই বাইডেন। আগেও মার্কিন বিদেশনীতি নিয়ে বিরোধীদের ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তিনি। এবার সেই আগুনে ঘি ঢেলেছে তিন সেনার মৃত্যু। অবিলম্বে ইরান ও তার মদতপুষ্টদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু হোক, এই দাবিতে সুর চড়িয়েছেন আমেরিকার বিরোধী সাংসদরা। যদি ইরানের বিরুদ্ধে পালটা দিয়ে সামরিক অভিযান শুরু করে আমেরিকা, তাহলে মধ্যপ্রাচ্যের যুদ্ধ পরিস্থিতি ছড়িয়ে পড়বে গোটা বিশ্বে, আশঙ্কা ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: আরও চাপে রোহিতের টিম ইন্ডিয়া! চোটের জন্য দ্বিতীয় টেস্টে অনিশ্চিত তারকা ক্রিকেটার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement