shono
Advertisement

সাংবাদিক সৌম্যা বিশ্বনাথন খুনে চার অপরাধীকে যাবজ্জীবন কারাদণ্ড

২০০৮ সালের ৩০ সেপ্টেম্বর খুন হন দিল্লির ওই সাংবাদিক।
Posted: 04:42 PM Nov 25, 2023Updated: 04:43 PM Nov 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির (Delhi) সাংবাদিক সৌম্যা বিশ্বনাথন খুনে (Murder) দোষী সাব্যস্ত চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাল দিল্লির সাকেত আদালত। মামলার পঞ্চম দোষী সাব্যস্ত ব্যক্তি সাজার মেয়াদ ইতিমধ্যেই পূর্ণ করে ফেলেছে।

Advertisement

চার অভিযুক্ত রবি কাপুর, অমিত শুক্ল, বলবীর মালিক, অজয় কুমারকে দুটি ভিন্ন খাতে ২৫ হাজার টাকা ও ১ লক্ষ টাকা করে জরিমানা করা হয়েছে। পাশাপাশি পঞ্চম অপরাধী অজয় শেঠিকে ৭.৫ লক্ষ টাকা জরিমানা করেছে আদালত। এই অর্থের ৭.২ লক্ষ টাকা দেওয়া হবে নিহত সৌম্যার পরিবারকে। অন্যদিকে বাকি চারজন দোষীকে অতিরিক্ত ১.২ লক্ষ টাকা করে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। এদিন আদালত জানিয়েছে, যেহেতু এই অপরাধ ‘বিরলের মধ্যে বিরলতম’ নয়, তাই অপরাধীদের ফাঁসি না দিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হল।

[আরও পড়ুন: লজ্জায় মুখ ঢাকছে বাণিজ্য নগরী! মুম্বইয়ে দশ বছরে ধর্ষণ বেড়েছে ১৩০ শতাংশ]

এদিন রায়দানের সময় আদালত জানিয়েছে, ”এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, সৌম্যার মতো তরুণ, গতিবান ও কঠোর পরিশ্রমী এক সাংবাদিককে তাঁর প্রাণ হারাতে হয়েছে। ভারতে যে মহিলাদের কাজে অংশগ্রহণের পরিমাণ কমছে, তার অন্যতম একটি কারণ হল মহিলারা নিগ্রহের শিকার হচ্ছেন, যখন তাঁরা বাইরে বেরোন ও কাজ থেকে ফেরেন।”

২০০৮ সালের ৩০ সেপ্টেম্বর খুন হন সৌম্যা। কাজ থেকে বাড়ি ফেরার পথে গভীর রাতে তাঁর উপরে চড়াও হয়েছিল দুষ্কৃতীরা। পনেরো বছরেরও বেশি সময় পরে গত মাসে পাঁচজনকে দোষী সাব্যস্ত করে দিল্লির আদালত। পুলিশকে সবচেয়ে বেশি সাহায্য করেছে হাতের ট্যাটু ও এক পুলিশ কর্মীর চুরি যাওয়া ওয়্যারলেস সেট। পাশাপাশি সিসিটিভি ফুটেজও দোষীদের খুঁজে পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

[আরও পড়ুন: ওড়িশা থেকে উদ্ধার বাংলার নিখোঁজ কলেজ ছাত্রের দেহ, সন্তানহারা আরামবাগের পরিবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement