shono
Advertisement

‘২০১৬ প্রাথমিকে শিক্ষক নিয়োগের সব তথ্য চাই’, ২ সপ্তাহ সময় বেঁধে দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

২০১৬ সালের শেষ প্যানেলে কাদের নাম ছিল তার তালিকাও চেয়ে পাঠিয়েছেন বিচারপতি।
Posted: 04:14 PM May 03, 2023Updated: 04:20 PM May 03, 2023

গোবিন্দ রায়: ২০১৬ সালে শিক্ষক নিয়োগের বিস্তারিত তথ্য় চাইল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। পর্ষদের কাছে বিভিন্ন জেলার কাট অফ মার্কসের তালিকাও তলব করেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ২০১৬ সালের শেষ প্যানেলে কাদের নাম ছিল তার তালিকাও চেয়ে পাঠিয়েছেন তিনি।

Advertisement

২০১৬ ও ২০২১ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ হয়েছিল। এর মধ্যে ২০১৬ সালে ইন্টারভিউর মাধ্যমে প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠেছে। সেই সংক্রান্ত এক মামলায় বুধবার নয়া নির্দেশ দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। জানিয়েছেন, ২০১৬ সালে ইন্টারভিউর মাধ্যমে কারা চাকরি পেয়েছেন, তাদের নাম-জাতি-ফোন নম্বর-স্কুলের নাম জানাতে হবে। পাশাপাশি, মেধা তালিকায় কাদের নাম ছিল, তার বিস্তারিত তথ্য চেয়েছেন বিচারপতি। জানতে চাওয়া হয়েছে বিভিন্ন জেলার কাট অফ মার্কসও। আগামী ২ সপ্তাহের মধ্যে আদালতে এই রিপোর্ট জমা করতে হবে পর্ষদকে।

[আরও পড়ুন: স্পেনে জন্ম হলেও গ্রামবাংলায় ব্যাপক জনপ্রিয় শাক, জেনে নিন তার সাত-সতেরো]

২০১৪ সালে প্রাইমারি টেটের ভিত্তিতে ২০১৬ সালে প্যানেল তৈরি করে নিয়োগ শুরু হয়। চাকরির আবেদন জানিয়ে মামলা করেন ১৪০ জন অপ্রশিক্ষিত প্রার্থী। তাঁদের দাবি, সেই সময়কার নিয়ম অনুযায়ী অপ্রশিক্ষিতদের নিয়োগ করা যেত। প্রায় ৩২ হাজার অপ্রশিক্ষিত প্রার্থী ২০১৬-র নিয়োগপ্রক্রিয়ায় নিয়োগপত্র পেয়েছেন। মামলাকারীদের আরও অভিযোগ, সম্প্রতি আদালতের নির্দেশে নম্বর বিভাজন-সহ তালিকা প্রকাশ হয়েছে। সেই তালিকায় দেখা যাচ্ছে যে মামলাকারীদের থেকেও কম নম্বর পেয়ে অনেক অপ্রশিক্ষিত প্রার্থী সুপারিশপত্র পেয়েছেন। এই প্রেক্ষিতে ২০১৬ সালের ৪২ হাজার ৫০০ প্রাথমিক শিক্ষকের প্যানেল বাতিল করার হুঁশিয়ারি আগেই দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। 

[আরও পড়ুন: কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুরু বৃষ্টি, আমফানের স্মৃতি ফেরাবে ঘূর্ণিঝড় ‘মোচা’?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement