shono
Advertisement
Kamala Harris

ট্রাম্প নন, প্রেসিডেন্ট পদে পছন্দ কমলাই! ভারতীয় বংশোদ্ভূত নেত্রীকে চায় মার্কিন জনতা

সদ্যসমাপ্ত একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ডোনাল্ড ট্রাম্পকে পিছনে ফেলে দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিবিদ।
Published By: Anwesha AdhikaryPosted: 01:14 PM Aug 19, 2024Updated: 01:14 PM Aug 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জো বাইডেনের পরিবর্তে প্রেসিডেন্ট পদপ্রার্থী হচ্ছেন কমলা হ্যারিস। সেই খবর ছড়ানোর পর থেকেই মার্কিন মুলুকে হারানো জমি যেন ফিরে পাচ্ছে ডেমোক্র্যাটরা। সদ্যসমাপ্ত একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ডোনাল্ড ট্রাম্পকে পিছনে ফেলে দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিবিদ। উল্লেখ্য, বাইডেন প্রেসিডেন্ট পদপ্রার্থী থাকাকালীনও এই সমীক্ষা করা হয়েছিল। সেই সময়ের থেকে বেশি জনমত গিয়েছে কমলার দিকে।

Advertisement

চলতি বছরের শেষেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনে বাইডেনকে প্রেসিডেন্ট পদপ্রার্থী করে ডেমোক্র্যাটরা। কিন্তু ৮১ বছর বয়সি নেতা কি আগামী চার বছর ধরে আমেরিকাকে পরিচালনার দায়িত্ব নেওয়ার জন্য শারীরিকভাবে সক্ষম? মার্কিন রাজনীতিতে সেই প্রশ্ন ছিলই। এহেন পরিস্থিতিতে তৃতীয়বারের জন্য কোভিড আক্রান্ত হন বাইডেন। শারীরিক কারণে বাইডেনের পরিবারও চায়নি ফের ভোটে লড়াই করুন তিনি। এই সব কানাঘুষোর মাঝেই বর্ষীয়ান ডেমোক্র্যাট নেতা নির্বাচন থেকে সরে আসার কথা ঘোষণা করেন।

[আরও পড়ুন: ছুরি দিয়ে তেরঙ্গা ফালাফালা, ‘গো ব্যাক টু ইন্ডিয়া’ স্লোগান! কানাডায় খলিস্তানিদের হাতে ‘আক্রান্ত’ ভারত

তবে নিজের উত্তরসূরি হিসাবে বারবার কমলা হ্যারিসের নাম জানিয়েছিলেন বাইডেন। ইতিমধ্যেই ডেমোক্র্যাট পদপ্রার্থী হিসাবে মনোনয়ন দিয়েছেন কমলা। নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসাবে সরকারিভাবে তাঁর নাম ঘোষণা স্রেফ সময়ের অপেক্ষা। সোমবার থেকে শিকাগোয় শুরু হবে ডেমোক্র্যাটদের কনভেনশন। দলের নানা স্তরের ৩,৯০০ জন প্রতিনিধি উপস্থিত থাকবেন এই কনভেনশনে। সেখানেই বেছে নেওয়া হবে মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী। পছন্দের প্রার্থীদের বেছে নেবেন ৩২০০ জন প্রতিনিধি। তাঁরা যদি বেছে নিতে না পারেন, সেক্ষেত্রে ভোট দেবেন বাকি ৭০০ জন।

দলীয় কনভেনশনে কমলার নামে সিলমোহর পড়া কার্যত নিশ্চিত। এহেন পরিস্থিতিতে কমলাকে আরও আত্মবিশ্বাস যোগাবে ওয়াশিংটন পোস্ট-এবিসি নিউজের সমীক্ষা। সেখানে বলা হয়েছে, আগামী দিনে মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে কমলাই। ৪৯ শতাংশ মানুষ তাঁকে প্রেসিডেন্টের কুর্সিতে দেখতে চান। নিকটতম প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের ঝুলিতে রয়েছে ৪৫ শতাংশ ভোট। কিন্তু একমাস আগেও ছবিটা এরকম ছিল না। তখন ট্রাম্পকেই প্রেসিডেন্ট হিসাবে চেয়েছিলেন অধিকাংশ মার্কিন নাগরিক। আগামী দিনে কি এই ফলাফল ধরে রাখতে পারবেন ভারতীয় বংশোদ্ভূত নেত্রী?

[আরও পড়ুন: সীমান্তে ভ্রাতৃত্বের বন্ধন, জওয়ানদের হাতে রাখি পরালেন কাশ্মীরের বোনেরা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চলতি বছরের শেষেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনে বাইডেনকে প্রেসিডেন্ট পদপ্রার্থী করে ডেমোক্র্যাটরা।
  • ইতিমধ্যেই ডেমোক্র্যাট পদপ্রার্থী হিসাবে মনোনয়ন দিয়েছেন কমলা। নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসাবে সরকারিভাবে তাঁর নাম ঘোষণা স্রেফ সময়ের অপেক্ষা।
  • আগামী দিনে মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে কমলাই। ৪৯ শতাংশ মানুষ তাঁকে প্রেসিডেন্টের কুর্সিতে দেখতে চান।
Advertisement