shono
Advertisement

বিরাটকে টপকে যাওয়ার পর এবার ব্র্যাডম্যানকেও ছুঁলেন কেন উইলিয়ামসন

ফর্মের তুঙ্গে রয়েছেন কেন উইলিয়ামসন।
Posted: 04:49 PM Feb 06, 2024Updated: 07:13 PM Feb 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের (ICC Test Ranking) শীর্ষে রয়েছেন। এবং প্রতি মুহূর্তে বুঝিয়ে দিচ্ছেন কোন কারণে তাঁকে সবার সেরা আখ্যা দেওয়া হচ্ছে। দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে প্রথম ইনিংসে ১১৮ রান করার পর এবার দ্বিতীয় ইনিংসে তাঁর ব্যাট থেকে এল ১০৯ রান। টেস্ট কেরিয়ারের ৩০তম শতরান করে নিউজিল্যান্ডের (New Zealand) মহাতারকা টপকে গিয়েছিলেন স্যর ডন ব্র্যাডম্যান (Don Bradman) এবং বিরাট কোহলিকে (Virat Kohli)। আর এবার দ্বিতীয় ইনিংসে ১০৯ রান করার সৌজন্যে ঘরের মাঠে সর্বাধিক সেঞ্চুরি করার ক্ষেত্রেও ব্র্যাডম্যানকে ছুঁলেন তিনি। টেস্টে মোট ৩১টি সেঞ্চুরির পাশাপাশি ঘরের মাঠে ১৮টি সেঞ্চুরি করে ফেললেন তিনি। ছুঁলেন ব্র্যাডম্যানকে।

Advertisement

৫২টি টেস্টে ৬৯৯৬ রান করেছিলেন অজি কিংবদন্তি। ৯৯.৯৪ গড় বজায় রেখে ২৯টি সেঞ্চুরি করেছিলেন স্যর ডন। হাফ সেঞ্চুরি ছিল ১৩টি। সর্বোচ্চ ৩৩৪ রান ইংল্যান্ডের বিরুদ্ধে। এর মধ্যে ঘরের মাঠে ৩৩টি টেস্টে রয়েছে ৪৩২২ রান। ১৮টি সেঞ্চুরি করেছিলেন তিনি। হাফ সেঞ্চুরির সংখ্যা ১০। গড় ৯৮.২২। সর্বোচ্চ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ২৯৯ রান। বিদেশেও ব্র্যাডম্যানের রেকর্ড ছিল চোখে পড়ার মতো। ১৯টি অ্যাওয়ে টেস্টে তাঁর রান ২৬৭৪। গড় ১০২.৮৪। সর্বোচ্চ ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৩৪ রান। সঙ্গে ছিল ১১টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি।

[আরও পড়ুন: ‘অনেক ভুল তথ্য ছড়িয়ে দেওয়া হচ্ছে!’, মুম্বইয়ের ম্যানেজমেন্টের দিকে তোপ দাগলেন রোহিতের স্ত্রী]

এদিকে কেন উইলিয়ামসনও (Kane Williamson) দারুণ পারফরম্যান্স করে চলেছেন। এখনও পর্যন্ত ৯৭টি টেস্টে এখনও পর্যন্ত ৮৪৯০ রান। গড় ৫৫.১২। সর্বোচ্চ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২৫১ রান। ৩১টি সেঞ্চুরির সঙ্গে করেছেন ৩৩টি হাফ সেঞ্চুরি। ব্র্যাডম্যানের মতোই দেশে-বিদেশে সমানতালে পারফর্ম করে চলেছেন কেন উইলিয়ামসন।

ঘরের মাঠে ৪৬টি টেস্টে এখনও পর্যন্ত তাঁর রান ৪৪৯৪। সর্বোচ্চ ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ২৫১ রান। গড় ৬৮.০৯। সঙ্গে রয়েছে ১৮টি সেঞ্চুরি ও ১৮টি হাফ সেঞ্চুরি। ৪৪টি অ্যাওয়ে ম্যাচে তাঁর রান ৩২৪৮। সর্বোচ্চ বাংলাদেশের বিরুদ্ধে অপরাজিত ২০০ রান। গড় ৪২.১৮। ১১টি সেঞ্চুরির সঙ্গে রয়েছে ১২টি হাফ সেঞ্চুরি। দেশ-বিদেশের পাশাপাশি নিউট্রাল ভেন্যুতে ৭টি টেস্ট খেলেছেন কেন উইলিয়ামসন। ৬৮ গড় নিয়ে তাঁর রান ৭৪৮। সর্বোচ্চ পাকিস্তানের বিরুদ্ধে ১৯২ রান। সঙ্গে রয়েছে ২টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি।

[আরও পড়ুন: ৫০০ উইকেটের মাইলস্টোন অধরা হলেও, নতুন কোন নজির গড়লেন অশ্বিন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement