shono
Advertisement

‘রাজ্যপালদের কোনও কাজ নেই’, গোয়ার দায়িত্ব নিয়েই বিতর্কিত মন্তব্য সত্যপাল মালিকের

'কাশ্মীরের রাজ্যপালরা শুধু মদ খান আর গলফ খেলেন', বলেও দাবি তাঁর। The post ‘রাজ্যপালদের কোনও কাজ নেই’, গোয়ার দায়িত্ব নিয়েই বিতর্কিত মন্তব্য সত্যপাল মালিকের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:58 AM Mar 16, 2020Updated: 10:58 AM Mar 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেই কাশ্মীরের রাজ্যপাল ছিলেন সত্যপাল মালিক (Satya Pal Malik)। সেসময় বিভিন্ন বিষয়ে বিতর্কিত মন্তব্য করে দেশব্যাপী উত্তেজনা ছড়িয়েছিলেন। পরে কাশ্মীর থেকে সরিয়ে তাঁকে গোয়ার রাজ্যপাল করে দেওয়া হয়। কিন্তু, রবিবার তিনি এমন মন্তব্য করলেন যাতে রাজ্যপাল পদটির যৌক্তিকতা নিয়েই ফের প্রশ্ন উঠে গেল। কারণ, কয়েকটি রাজ্যের দায়িত্ব পালনের পরেও রাজ্যপালদের কোনও কাজ থাকে না বলেই পরিষ্কার জানিয়ে দিলেন তিনি। তাঁর মন্তব্যকে ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে দেশের রাজনৈতিক মহলে।

Advertisement

রবিবার নিজের বাড়ি উত্তরপ্রদেশের বাগপত শহরে গিয়েছিলেন তিনি। সেখানে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় বলেন, ‘রাজ্যপালদের কোনও কাজ থাকে না। কাশ্মীরের রাজ্যপালরা তো শুধু মদ খান আর গলফ খেলেন। আর অন্য রাজ্যগুলিতেই রাজ্যপালরা শুধু বিশ্রাম করেন। প্রতিদিনের রাজনীতির সঙ্গে নিজেদের জড়ান না।’

[আরও পড়ুন: চিন ও ইউরোপের মতো ভারতে প্রভাব বিস্তার করতে পারবে না করোনা, আশার বাণী গবেষকদের ]

 

তাঁর এই মন্তব্যের কথা প্রকাশ্যে আসার পরে প্রবল বিতর্ক তৈরি হয়েছে দেশের রাজনৈতিক মহলে। রাজ্যপালের পদে বসে এই ধরনের মন্তব্য উনি কী করতে পারেন তা নিয়েও প্রশ্ন উঠছে। কেউ কেউ আবার বলছেন, কাশ্মীরের রাজ্যপাল কী করেন তা উনি ভাল বলতেন পারবেন। কারণ বেশ কিছুদিন উনি ওখানে ছিলেন। হয়তো সেই দিনগুলিরই স্মৃতিচারণা করেছেন। তবে অন্য রাজ্যগুলির ক্ষেত্রে যে তাঁর মন্তব্য ভিত্তিহীন। তার বড় প্রমাণ কেরল ও পশ্চিমবঙ্গ।

[আরও পড়ুন: করোনার মারে শেয়ার বাজারে রক্তক্ষরণ, ২ হাজার পয়েন্ট নামল সেনসেক্স  ]

৩৭০ ধারা প্রত্যাহারের সময়ে কাশ্মীরের রাজ্যপাল ছিলেন সত্যপাল মালিক। পরে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দুটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলে পরিণত করার সময়ও তাঁর হাতে ছিল দায়িত্ব। কঠিন এই বিষয়গুলি সামলাতে গিয়ে তাঁকে যে অনেক সমস্যা পোহাতে হয়েছে গোয়ার দায়িত্ব নেওয়ার সময় তার উল্লেখ করেছিলেন। বলেছিলেন, ‘কাশ্মীর খুবই সমস্যাবহুল একটা জায়গা ছিল। বড় ছিল ওখানকার সমস্যাগুলোও। কিন্তু, সব বিষয়গুলি খুব ভালভাবে সামলেছি আমি। সব সমস্যার সমাধান করেছি।’

The post ‘রাজ্যপালদের কোনও কাজ নেই’, গোয়ার দায়িত্ব নিয়েই বিতর্কিত মন্তব্য সত্যপাল মালিকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement