shono
Advertisement

নির্বাচনে লড়তে পারবেন না খালেদা জিয়া, জানালেন বাংলাদেশের আইনমন্ত্রী

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডিত খালেদা।
Posted: 03:39 PM Feb 27, 2023Updated: 03:39 PM Feb 27, 2023

সুকুমার সরকার, ঢাকা: সাধারণ নির্বাচনে লড়তে পারবেন না খালেদা জিয়া। দুর্নীতি মামলায় দণ্ডিত হওয়ায় ভোটের ময়দানে নামতে পারবেন না বিএনপি নেত্রী বলে জানিয়েছেন বাংলাদেশের আইমন্ত্রী আনিসুল হক।

Advertisement

শনিবার ব্রাহ্মণবেড়িয়ার একটি স্কুলে এক অনুষ্ঠানে হাজির ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, “যেহেতু খালেদা জিয়া দু’টি মামলায় সাজাপ্রাপ্ত, তাই সংবিধানের ৬৬ অনুচ্ছেদ মতে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। তার মানে তিনি (খালেদা জিয়া) নির্বাচন লড়তে পারবেন না।”

আইমনন্ত্রী আরও বলেন, “আবেদনের প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী দু’টি শর্তে তার দণ্ডাদেশ স্থগিত রেখে মানবিক কারণে মুক্তি দেওয়া হয়েছে। শর্ত দু’টি হচ্ছে, তিনি ঢাকায় নিজের বাড়ি থেকে দেশে চিকিৎসা নেবেন এবং বিদেশ যেতে পারবেন না। সেখানে তিনি রাজনীতি করতে পারবেন না এমন কোনও শর্ত ছিল না।”

এদিকে, নির্বাচন বয়কট করার হুমকি দিয়েছে বাংলাদেশের (Bangladesh) প্রধান বিরোধি দল বিএনপি। পালটা জাতীয় সংসদে আওয়ামি লিগের উপনেতা মতিয়া চৌধুরী বলেন, “বিএনপি নির্বাচনে এলে খুশি হব। না এলে আমরা কাঁদব তা হবে না। আমাদের শাসনতন্ত্রে কোথাও লেখা নেই কোনও একটি দল নির্বাচনে না এলে নির্বাচন গ্রহণযোগ্য হবে না। নির্বাচন হল অংশগ্রহণমূলক। অনেক দল আছে, তারা অংশগ্রহণ করবে বলে আমরা বিশ্বাস করি।”

[আরও পড়ুন: অমোঘ প্রেমের টান, জার্মানি থেকে এসে বাংলাদেশের গোপালগঞ্জের যুবককে বিয়ে তরুণীর]

উল্লেখ্য, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে দুই বছরের বেশি সময় ধরে কারাগারে ছিলেন খালেদা জিয়া। জিয়া অরফানেজ ট্রাস্ট এবং চ্যারিটেবল ট্রাস্ট সম্পর্কিত দু’টি দুর্নীতির মামলায় ১৭ বছরের সাজা নিয়ে খালেদা কারাভোগ করছিলেন। তবে শারীরিক অসুস্থতার কারণে তাঁকে শর্তসাপেক্ষে জেল থেকে মুক্তি দেয় হাসিনা সরকার।কিন্তু তিনি যে নির্বাচনে লড়তে পারবেন না, তা এবার স্পষ্ট করে দিলেন আইনমন্ত্রী। 

[আরও পড়ুন: মাথা হেলে পড়েছে! ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বর থেকে ফের সরানো হল রবীন্দ্রনাথের ভাস্কর্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement