shono
Advertisement

স্বাধীন বালোচিস্তানের দাবিতে পাকিস্তানের বিরুদ্ধে রাষ্ট্রসংঘে দরবার বালোচ রাজপরিবারের

বিদ্রোহ দমনে নির্বিচারে গুমখুন চালাচ্ছে পাক ফৌজ।
Posted: 04:32 PM Feb 10, 2022Updated: 04:43 PM Feb 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদ্রোহের আগুনে জ্বলছে বালোচিস্তান (Balochistan)। বিদ্রোহীদের সঙ্গে এখনও চলছে পাক সেনাবাহিনীর ভয়াবহ লড়াই। বিদ্রোহ দমনে নির্বিচারে গুমখুন চালাচ্ছে পাক ফৌজ। এহেন পরিস্থিতিতে স্বাধীন বালোচিস্তানের দাবিতে পাকিস্তানের বিরুদ্ধে রাষ্ট্রসংঘে দরবার করে বালোচ রাজপরিবার।

Advertisement

[আরও পড়ুন: লাদাখে ভারত-চিন বিবাদে মধ্যস্থতা করার কোনও পরিকল্পনা নেই, সাফ কথা রাশিয়ার]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বালোচিস্তানে নির্বিচারে গুমখুন করছে পাক সেনা বলে রাষ্ট্রসংঘে অভিযোগ জানিয়েছেন ‘খান অফ কালাত’। শুধু তাই নয়, দখলদার পাকিস্তানের হাত থেকে ওই অঞ্চলের মুক্তি নিশ্চিত করার আর্জিও রাষ্ট্রসংঘের কাছে রেখেছেন তিনি। বলে রাখা ভাল, বর্তমান বালোচিস্তানের অন্তর্গত প্রাচীন কালাত সাম্রাজ্যের রাজাকে বলা হয় ‘খান অফ কালাত’। এই বিষয়ে নিজের টুইটার হ্যান্ডেলে বিশিষ্ট লেখক তারেক ফতেহ লেখেন, “খান অফ কালাত মির আহমেদ খান আহমেদজাই রাষ্ট্রসংঘের কাছে বালোচিস্তানে গণভোটের দাবি জানিয়েছেন। নিজের ও বালোচিস্তানের অন্য বাসিন্দাদের পাকিস্তানি শাসনের হাত থেকে মুক্ত করতে এই পদক্ষেপ করেছেন তিনি।”

গত সপ্তাহ থেকেই বিদ্রোহীদের সঙ্গে পাক সেনাবাহিনীর লড়াই চলছে বলে খবর। বালোচ বিদ্রোহীদের মারে কার্যত কোণঠাসা পাক ফৌজ বলে খবর। বিদ্রোহীদের দাবি অন্তত ১৭০ জন পাক সেনাকে খতম করেছে তারা। এহেন পরিস্থিতিতে ‘খান অফ কালাত’-এর পদক্ষেপে ইসলামাবাদের উপর আরও ছাপ বাড়ল বলেই মত বিশ্লেষকদের।

উল্লেখ্য, পাকিস্তানি শাসনের শৃঙ্খল ভেঙে ফেলতে দীর্ঘদিন ধরে লড়াই চালাচ্ছে বালোচরা। পালটা গুমখুন, হত্যা ও ধর্ষণের মতো অমানুষিক অত্যাচার চালিয়ে বিদ্রোহের আগুন নেভানোর চেষ্টা করছে ইসলামাবাদ। বিশেষ করে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর তৈরি হওয়ার পর থেকেই আরও অশান্ত হয়ে উঠেছে বালোচিস্তান। অভিযোগ, খনিজ সমৃদ্ধ প্রদেশটিকে কার্যত লুট করছে ইমরান খানের প্রশাসন। প্রতিদানে বালোচ জনতা পেয়েছে শুধু নির্যাতন ও দারিদ্র। গত সপ্তাহে, বালোচ বিদ্রোহীদের হামলায় মৃত্যু হয় অন্তত দশজন পাক সেনার।

[আরও পড়ুন: টিকাকরণ-বিরোধী আন্দোলনে উত্তাল নিউজিল্যান্ড, পুলিশ-প্রতিবাদী সংঘর্ষে গ্রেপ্তার ৫০]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement