shono
Advertisement

গাজা যুদ্ধে সন্ত্রাসবাদীদের অস্ত্র জোগাবেন কিম! নেপথ্যে কোন সমীকরণ?

কী চাইছেন উত্তর কোরিয়ার একনায়ক?
Posted: 12:00 PM Nov 02, 2023Updated: 12:18 PM Nov 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েল-হামাস যুদ্ধে উত্তাল মধ্যপ্রাচ্য। ইহুদি বনাম আরব সংঘাতে ক্রমে জড়িয়ে পড়ছে আমেরিকা, রাশিয়া, চিন ও ইরানের মতো শক্তিগুলো। ফলে, গাজা ভূখণ্ডের বারুদে তৃতীয় বিশ্বযুদ্ধের বিস্ফোরণ ঘটার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এই প্রেক্ষাপটে এক রিপোর্টে মোতাবেক, মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠনগুলোকে অস্ত্রের জোগান দিতে চলেছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন।

Advertisement

সম্প্রতি দ্য ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইজরায়েল-হামাস যুদ্ধে এবার আসরে নেমেছে উত্তর কোরিয়া। নিজের সেনা ও প্রশাসনের আধিকারিকদের প্যালেস্টাইনের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন কিম। শুধু তাই নয়, মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠনগুলোকে অস্ত্রের জোগান দেওয়ার কথাও ভাবছেন কমিউনিস্ট দেশটির রাষ্ট্রপ্রধান। অতীতেও নাকি হামাসকে ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়েছে পিয়ংইয়ং। ওয়াল স্ট্রিটের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৭ অক্টোবর ইজরায়েলে হামাসের হামলার ছবিতে জেহাদিদের হাতে উত্তর কোরিয়ার হাতিয়ার দেখা গিয়েছে। 

[আরও পড়ুন: CTBT থেকে সরছে রাশিয়া! পরমাণু জুজুতে আতঙ্কিত চিন-আমেরিকা]

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা আধিকারিকদের মতে, উত্তর কোরিয়ার তৈরি এফ-৭ রকেট প্রপেলড গ্রেনেড ও ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে হামাস। গত মাসে গাজার আল-আহলি আরব হাসপাতালে বিস্ফোরণে মৃত্যু হয় পাঁচশোর বেশি মানুষের! মৃতদের অধিকাংশই নারী ও শিশু। হামাসের অভিযোগ ওই হামলার পিছনে রয়েছে ইজরায়েলি সেনা। যদিও তেল আভিভ কাঠগড়ায় তুলছে প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠীটিকেই। সেবার হামাসের পাশে দাঁড়িয়ে নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তোলেন কিম।

বিশ্লেষকদের মতে, আমেরিকার উপর চাপ বাড়াতে প্যালেস্টাইনে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া (Russia)। সঙ্গে দোসর চিন। বেজিংয়ের নির্দেশেই উত্তর কোরিয়াও আসরে নেমেছে। অন্যদিকে, গাজায় হামাস ও লেবাননে হেজবোল্লাকে সমর্থন দিচ্ছে ইরান। তাই ইউক্রেন যুদ্ধের আবহে ইজরায়েলকে বাঁচাতে মধ্যপ্রাচ্যে আরও একটি ফ্রন্টে লড়াইয়ে নামতে হতে পারে আমেরিকাকে। যা ওয়াশিংটনের জন্য পরিস্থিতি অত্যন্ত জটিল করে তুলবে। 

[আরও পড়ুন: গাজা যুদ্ধে নিহত ভারতীয় বংশোদ্ভূত ইজরায়েলি সেনা, শোকস্তব্ধ ‘লিটল ইন্ডিয়া’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement