shono
Advertisement

‘ধ্বংস করে দেব’, দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের হুঁশিয়ারি কিমের বোনের

গত ৩ দিনে দু'বার হুমকি দিলেন তিনি।
Posted: 01:13 PM Apr 05, 2022Updated: 01:46 PM Apr 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর কোরিয়ার (North Korea) একনায়ক শাসক কিম জং উনের (Kim Jong Un) মতোই তাঁর বোন কিম ইয়ো জং-ও (Kim Yo Jong) যে হুঁশিয়ারির সুরে কথা বলায় কম যান না তার পরিচয় আগেও পাওয়া গিয়েছে। এবার তিনি হুমকি দিলেন পরমাণু অস্ত্র (Nuclear weapons) প্রয়োগ করে দক্ষিণ কোরিয়ার গোটা সেনাবাহিনীকে দখল করে ফেলার। গত ৩ দিনে দু’ বার তিনি হুমকি দিলেন দক্ষিণ কোরিয়াকে। তাঁর এহেন হুমকিকে তাই হালকা ভাবে দেখতে রাজি নয় ওয়াকিবহাল মহল।

Advertisement

কেন হঠাৎ এমন ‘রণং দেহি’ মূর্তি ধারণ করলেন কিম ইয়ো জং? আসলে এর পিছনে রয়েছে গত সপ্তাহে করা দক্ষিণ কোরিয়ার সেনাপ্রধান সুহ উকের একটি মন্তব্য। শুক্রবার তিনি দাবি করেছিলেন,উত্তর কোরিয়া যদি মিসাইল ছোঁড়ার প্রস্তুতি নেয়, তাহলে দক্ষিণ কোরিয়ারও ক্ষমতা রয়েছে নিখুঁত ও অব্যর্থ লক্ষ্যে কিমের দেশে হামলা চালানোর।

[আরও পড়ুন: ‘কুৎসিত’ মেয়েদের বিয়ে দিতে কার্যকরী পণপ্রথা! নার্সিংয়ের পাঠ্যবইয়ে ‘পণের সুফল’ ঘিরে শোরগোল]

এই মন্তব্যের জবাবেই কিম ইয়ো জং বলেন, এই ধরনের ‘পাগলামিতে’ ভরা মন্তব্য করে খুব বড় ভুল করেছেন দক্ষিণ কোরিয়ার সেনানায়ক। এরপরই তিনি হুমকি দেন, যদি দক্ষিণ কোরিয়া আঘাত হানতে চায়, তাহলে তাদের ফল ভুগতে হবে। তাঁর কথায়, ”যদি আমাদের বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়োগ করতে চায় দক্ষিণ কোরিয়া, তাহলে আমাদের পরমাণু অস্ত্রগুলি ব্যবহার করা হবে।” তবে উত্তর কোরিয়া যে প্রথমে পরমাণু অস্ত্র প্রয়োগ করবে না, তাও জানিয়েছেন কিমের বোন।

কয়েকদিন আগেই নিষিদ্ধ অস্ত্র পরীক্ষা নিরীক্ষা করতে দেখা গিয়েছে উত্তর কোরিয়াকে। ২০১৭ সালের পর এই প্রথম ওই অস্ত্র নিয়ে পরীক্ষা করেছে কিম প্রশাসন। এর মধ্যেই তাঁর বোনের মন্তব্য ঘিরে দুই দেশের সম্পর্কের মধ্যে উত্তেজনার আঁচ আরও বাড়ল।

[আরও পড়ুন: পুরীর মন্দিরে দুষ্কৃতী হামলা! ক্ষতিগ্রস্ত জগন্নাথের রান্নাঘরের ৪০টি ‘চুল্লা’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement