shono
Advertisement

SSC মামলায় বড়সড় স্বস্তি পেলেন পার্থ, আরও ৫ সপ্তাহ তলব করতে পারবে না CBI

আপাতত SSC সংক্রান্ত কোনও মামলায় তদন্ত করতে পারবে না CBI।
Posted: 11:42 AM Apr 13, 2022Updated: 10:09 PM Apr 13, 2022

গোবিন্দ রায়: SSC মামলায় আরও পাঁচ সপ্তাহের জন্য স্বস্তি পেয়ে গেলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। আগামী ১৩ মে পর্যন্ত SSC সংক্রান্ত কোনও মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে তলব বা জিজ্ঞাসাবাদ করতে পারবে না সিবিআই। জানিয়ে দিল কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।

Advertisement

আগামী ১৩ মে মামলার পরবর্তী শুনানি। ততদিন পর্যন্ত SSC সংক্রান্ত সমস্ত মামলায় সিঙ্গল বেঞ্চের সমস্ত নির্দেশিকায় স্থগিতাদেশ দিয়ে দিল বিচারপতি আনন্দ কুমার মুখোপাধ্যায় এবং বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। যার অর্থ, আগামী ১৩ মে পর্যন্ত SSC সংক্রান্ত কোনও মামলায় সিবিআই কোনও পদক্ষেপ করতে পারবে না।

[আরও পড়ুন: দুই গোষ্ঠীর সংঘর্ষে রণক্ষেত্র বেহালা! ব্যাপক ভাঙচুর তৃণমূলের কার্যালয়ে, চলল গুলি]

ডিভিশন বেঞ্চ জানিয়েছে, বিচারপতি রঞ্জিত কুমার বাগের নেতৃত্বে তদন্ত কমিটি যেমন তদন্ত করেছে, তেমনই তদন্ত করবে। বাগ কমিটি ইতিমধ্যেই হাই কোর্টে তাদের রিপোর্ট জমা দিয়েছে। বাগ কমিটির চেয়ারপার্সন তদন্তের দায়িত্ব থেকে পদত্যাগ করতে চেয়েছিলেন। কিন্তু আদালত জানিয়ে দিল সেই পদত্যাগপত্র গ্রহণযোগ্য নয়। বাগ কমিটিই তদন্ত করবে। অর্থাৎ এই মামলায় আপাতত সিবিআই (CBI) তদন্তের উপর স্থগিতাদেশ জারি থাকবে। 

[আরও পড়ুন: হাঁসখালি ধর্ষণ কাণ্ডে CBI তদন্তের নির্দেশ কলকাতা হাই কোর্টের, ২ মের মধ্যে দিতে হবে রিপোর্ট]

এদিকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস বয়কট নিয়ে সকাল থেকেই ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় কোর্ট চত্বরে। এদিন সকাল থেকেই ১৭ নং কোর্টের বাইরে বিক্ষোভ দেখান বয়কটপন্থী আইনজীবীরা। অন্যান্য আইনজীবীরা এজলাসে ঢুকতে গেলে তাদের বাধা দেওয়া হয়। শুধু তাই নয়, একটা সময় বয়কটপন্থী আইনজীবীরা বিচারপতির এজলাসের মধ্যেও ঢুকে যান। এজলাস থেকে সাংবাদিকদের বের করে দেওয়ার আবেদন জানান তাঁরা।

তার প্রেক্ষিতে বিচারপতি মন্তব্য করেন, “গণতান্ত্রিক ব্যবস্থায় আমি সংবাদমাধ্যমকে বার করতে পারি না। সংবিধানে তারাও একটা অংশ। তারা সব সময় উপস্থিত থাকবে।” এদিন মামলাকারীদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যকে (Bikash Ranjan Bhattacharya) ১৭ নং এজলাসে আটকে দেওয়ার অভিযোগও উঠেছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে। পরিস্থিতি সামাল দিতে শেষ পর্যন্ত হস্তক্ষেপ করতে হয় প্রধান বিচারপতিকেও। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement