shono
Advertisement

বেলা ১২টায় কলকাতায় স্থানীয়ভাবে টর্নেডোর আশঙ্কা, বাড়িতে থাকার বার্তা মুখ্যমন্ত্রীর

প্রভাব পড়বে আশপাশের এলাকাতেও।
Posted: 11:17 AM May 26, 2021Updated: 11:45 AM May 26, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘূর্ণিঝড় যশ ও ভরাকোটালের জের। আজ বেলা ১২টা নাগাদ কলকাতায় স্থানীয়ভাবে টর্নেডোর সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানাল আলিপুর আবহাওয়া দপ্তর।

Advertisement

বুধবার নির্ধারিত সময়ের আগেই ওড়িশার ধামড়ায় স্থলভাগে আছড়ে পড়েছে ‘যশ’ বা ইয়াস (Cyclone Yaas)। যার প্রভাব পড়েছে পূর্ব মেদিনীপুরে।দিঘায় উত্তাল সমুদ্র। কিন্তু ধামড়ায় ল্যান্ডফল হলেও সম্পূর্ণ স্বস্তি পাচ্ছে না কলকাতাবাসী (Kolkata)। কারণ আবহবিদ জানালেন, বেলা ১২টা নাগাদ কলকাতায় স্থানীয়ভাবে টর্নেডোর সম্ভাবনা রয়েছে। আজ পূর্ণিমার কারণে ভরাকোটালের জেরে সকাল ১১টা ৩৭ মিনিট নাগাদ জলোচ্ছ্বাস সর্বোচ্চ মাত্রায় পৌঁছবে। আর ঘূর্ণিঝড় ‘যশ’ আছড়ে পড়ায় তৈরি হয়েছে বিভিন্ন এয়ার পকেট। আর এই দুয়ের জেরেই টর্নেডোর আশঙ্কা তৈরি হয়েছে। ১১টা ৩৭ মিনিট থেকে ১২টার সময় পরিস্থিতি বেশ ভয়ংকর আকার ধারণ করতে পারে বলেই মনে করছে হাওয়া অফিস।

[আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘যশে’র দাপটে ব্যাহত হতে পারে বিদ্যুৎ এবং জল পরিষেবা, আশঙ্কা মুখ্যমন্ত্রীর]

তবে শুধু কলকাতা নয়, তিলোত্তমার পাশাপাশি হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও টর্নেডোর (tornado) প্রভাব পড়বে বলে আশঙ্কা করছেন আবহবিদ। আর এই কারণেই প্রত্যেককে বাড়িতে থাকার আরজি জানাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জানান, সবে তাণ্ডব শুরু হয়েছে। আরও অন্তত ৫ ঘণ্টা থাকবে। তাই আজকের গোটা দিনটাই সতর্ক থাকতে হবে।

উল্লেখ্য, গতকাল গঙ্গার দু’পারে নৈহাটি এবং ব্যান্ডেলে টর্নেডো ঝড় উঠেছিল। যার জেরে উড়ে যায় বহু বাড়ির চাল। ক্ষতিগ্রস্ত হয় প্রচুর কাঁচা বাড়ি। আজও টর্নেডোর কারণে ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। তবে প্রাণহানি যাতে না ঘটে, সেই কারণেই বাড়ি থেকে বেরতে নিষেধ করা হচ্ছে সকলকে।

[আরও পড়ুন: ঘূর্ণিঝড়ে জলোচ্ছ্বাসের জেরে বাড়বে গঙ্গার উচ্চতা, জলে ডুবতে পারে কলকাতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement