shono
Advertisement

Kolkata Metro: অতিরিক্ত যাত্রী চাপ সামাল দিতে উদ্যোগ, আগামী সপ্তাহেই বাড়ছে মেট্রো

বাড়তে পারে মেট্রো চলাচলের সময়সীমা?
Posted: 09:19 PM Mar 24, 2022Updated: 09:19 PM Mar 24, 2022

নব্যেন্দু হাজরা: আগামী সোমবার থেকে বাড়ছে মেট্রো (Kolkata Metro)। বাড়তে পারে মেট্রো চলাচলের সময়সীমাও। মেট্রোর তরফে জানানো হয়েছে, বর্তমানে ২৭৬ ট্রিপ মেট্রো কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত চলাচল করে, সেই সংখ্যা আগামী সোমবার থেকে ২৮৪টি করা হচ্ছে। মেট্রো চলার সময়সীমা বাড়বে কিনা তা এখনও সিদ্ধান্ত হয়নি। তবে মনে করা হচ্ছে, রাতের মেট্রোর সময় কিছুটা হলেও বাড়ানো হবে। কমতে পারে দুই মেট্রোর সময়ের ব্যবধানও।

Advertisement

বর্তমানে প্রথম মেট্রো সকাল সাত’টায় ছাড়ে। রাতের শেষ মেট্রো দক্ষিণেশ্বর থেকে ৯টা ১৮, আর দমদম থেকে সাড়ে ন’টায়। সেই মেট্রোর সময়সীমাই বাড়ানো হতে পারে। করোনা পরিস্থিতি কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে। যাত্রী সংখ্যাও এক ধাক্কায় অনেকটাই বেড়েছে। সাড়ে চার লাখের বেশি যাত্রী হচ্ছে। তাই এবার যাত্রী সংখ্যার কথা মাথায় রেখেই বাড়ানো হচ্ছে মেট্রোর সংখ্যা। মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা বলেন, “যেহেতু যাত্রী সংখ্যা বাড়ছে মেট্রোয় সেদিকে মাথায় রেখেই মেট্রোর সংখ্যাও বাড়ানো হচ্ছে।”

[আরও পড়ুন: কাতার বিশ্বকাপে ভারতের চমক! মেগা টুর্নামেন্টের অফিসিয়াল স্পনসর বাইজুস]

এদিকে, আগামী বছরের গোড়াতেই হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত যাত্রী নিয়ে ছোটা শুরু করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। পাশাপাশি চলতি বছরের শেষেই নিউ গড়িয়া-এয়ারপোর্ট এবং জোকা-বিবাদি বাগ মেট্রোর একাংশ চালু হয়ে যাবে। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে সেকথা জানান, মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা। তিনি বলেন, “সেপ্টেম্বরেই জোকা-তারাতলা এবং অক্টোবরে নিউ গড়িয়া থেকে হেমন্ত মুখার্জি স্টেশন পর্যন্ত লাইন খুলে দেওয়া হবে। দিনে একটি লাইন দিয়ে আপাতত একটি ট্রেনই যাতায়াত করবে। মানে আপ লাইনে চলবে একটি এবং ডাউন লাইনে একটি ট্রেন। পরে সেই সংখ্যা বাড়ানো হবে। আর হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা আগামী বছরের গোড়াতেই শুরুর লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।”

শিয়ালদহ স্টেশন কবে চালু হবে? সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জিএম জানান, ইতিমধ্যেই কমিশনার অফ রেলওয়ে সেফটির পর্যবেক্ষণ হয়ে গিয়েছে। মনে করা হচ্ছে দিন দশেকের মধ্যেই স্টেশন সংক্রান্ত রিপোর্ট চলে আসবে। আর তা হলে এপ্রিল মাসের মধ্যেই চালু হয়ে যাবে সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পরিষেবা। মেট্রো সূত্রে খবর, ২০২৩ সালের জুলাই মাসে হেমন্ত মুখার্জি স্টেশন মানে রুবি থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত ট্রেন চালুর লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। ওই মাসেই নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত সাত কিলোমিটার মেট্রোপথেও যাত্রী নিয়ে ট্রেন চলাচল চালু হতে পারে। ২০২৫ সালের জুলাই মাসে তারাতলা থেকে এসপ্ল্যানেড এবং ২০২৬ সালের মার্চে সল্টলেক সেক্টর ফাইভ থেকে বিমানবন্দর পর্যন্ত ট্রেন চালানো হবে। আর ২০২৬ সালের আগস্ট মাসে একেবারে বিমানবন্দর থেকে নিউ বারাকপুর অংশে ট্রেন চালু করা হতে পারে।

[আরও পড়ুন: রামপুরহাট কাণ্ডে নিহতদের পরিবারের পাশে রাজ্য, চাকরি ও আর্থিক সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement