shono
Advertisement

সপ্তাহভর ভিজবে দক্ষিণবঙ্গ, বইবে ঝোড়ো হাওয়া, কবে কোথায় বৃষ্টি?

উত্তরবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।
Posted: 10:45 AM Mar 14, 2024Updated: 12:38 PM Mar 14, 2024

নিরুফা খাতুন: মেঘলা আকাশ আর বৃষ্টি, লক্ষ্মীবারের সকাল থেকেই দক্ষিণবঙ্গবাসীর সঙ্গী। শুধু আজ নয়, সপ্তাহজুড়েই চলবে বৃষ্টি। বৃহস্পতিবার, শনিবার ও মঙ্গলবার বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া। তবে উত্তরবঙ্গে আবহাওয়া শুষ্ক থাকবে। এক ঝলকে দেখে নিন, কবে কোথায় বৃষ্টি হবে?

Advertisement

হাওয়া অফিস বলছে, আজ অর্থাৎ বৃহস্পতিবার সব থেকে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণায়। বৃষ্টির সঙ্গে ৩০-৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। এছাড়াও কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া ও বাঁকুড়াতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। শনিবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে। রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সোমবার বৃষ্টি সামান্য কমলেও ১৯ মার্চ মঙ্গলবার আবার বাড়বে বৃষ্টি। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি হবে কলকাতাতেও।

[আরও পড়ুন: হোলিতে বাড়তি যাত্রী পরিষেবা, ৬টি বিশেষ ট্রেন চালাবে পূর্ব রেল]

উত্তরবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়া থাকবে উত্তরে। সপ্তাহের শেষে শনি ও রবিবার পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে অল্প বৃষ্টির সম্ভাবনা উত্তরে। দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় সামান্য বৃষ্টির হতে পারে। আপাতত তাপমাত্রা বাড়বে। সর্বনিম্ন এবং সর্বোচ্চ দুই তাপমাত্রায় বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

দক্ষিণবঙ্গ রাতের তাপমাত্রা বেড়েছে। সামান্য বেড়েছে দিনের সর্বোচ্চ তাপমাত্রাও। তাপমাত্রার সঙ্গে সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ছে। বঙ্গোপসাগর থেকে আসা জলীয়বাষ্পের সঙ্গে পূবালি হাওয়ায় বজ্রগর্ভ মেঘ তৈরি হবে স্থানীয়ভাবে। বজ্রগর্ভ মেঘ থেকে বিক্ষিপ্তভাবে স্বল্প সময়ের বৃষ্টির অল্প সম্ভাবনা।

[আরও পড়ুন: বন্দে ভারতের পথ মসৃণ করতে ছোট হচ্ছে প্ল্যাটফর্ম, ‘মরণফাঁদ’ নিয়ে আতঙ্কে নিত্যযাত্রীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার