shono
Advertisement
power plant

বাংলায় আরও ৪ পাওয়ার প্ল্যান্ট, মন্ত্রিসভার বৈঠকে বড় সিদ্ধান্ত রাজ্যের

বর্তমানে সাগরদিঘি, বক্রেশ্বর, দুর্গাপুর, সাঁওতালডিহি, ব্যান্ডেল ও কোলাঘাটে সক্রিয় বিদ্য়ুৎকেন্দ্র রয়েছে।
Published By: Paramita PaulPosted: 07:19 PM Sep 30, 2024Updated: 07:22 PM Sep 30, 2024

নব্যেন্দু হাজরা: আরও চারটি বিদ্য়ুৎকেন্দ্র তৈরি হবে রাজ্যে। এর মধ্যে একটি তৈরি হবে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বা পিপিপি মডেলে। সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে সাংবাদিক সম্মেলন করে একথা জানিয়েছেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস।

Advertisement

বর্তমানে সাগরদিঘি, বক্রেশ্বর, দুর্গাপুর, সাঁওতালডিহি, ব্যান্ডেল ও কোলাঘাটে সক্রিয় বিদ্য়ুৎকেন্দ্র রয়েছে। ৫ পাওয়ার প্ল্যান্টের পাশাপাশি আরও চারটি পাওয়ার প্ল্যান্ট তৈরি হবে। এর মধ্যে একটি হবে পিপিপি মডেলে। পাওয়ার প্ল্যানটি হবে ১৬০০ (৮০০+৮০০) মেগা ওয়াটের। এদিনের মন্ত্রিসভার বৈঠকে ঠিক হয়েছে, গ্লোবাল টেন্ডারের মাধ্যমে বেসরকারি সংস্থা নির্বাচন করা হবে। তার সঙ্গে যৌথ উদ্যোগে (পিপিপি বা পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) এই পাওয়ার প্ল্যান্টের পরিকাঠামো তৈরি হবে। টেন্ডার হওয়ার পরে নির্বাচিত সংস্থা যেখানে চাইবে, সেখানে বিদ্যুৎকেন্দ্রের জন্য জমি দেওয়া হবে।

বৈঠকের পরে বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস জানান, আরও চারটি নতুন বিদ্যুৎকেন্দ্র তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। মন্ত্রীর দাবি, সাগরদিঘিতে পূর্ব ভারতের প্রথম সুপার ক্রিটিকাল বিদ্যুৎকেন্দ্র তৈরির কাজ প্রায় ৯৫ শতাংশ শেষ হয়েছে। এটি সম্পন্ন হলে রাজ্যের চাহিদা মিটিয়ে ভিন রাজ্যেও বিদ্য়ুৎ বিক্রি করতে পারবে রাজ্য সরকার। ফলে রাজ্যের কোষাগারে ঢুকবে মোটা অঙ্কের টাকা। 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement