shono
Advertisement

আগামী সপ্তাহ থেকে আরও বাড়ছে মেট্রোর সংখ্যা, জেনে নিন সময়সূচি

দিনের শেষ মেট্রো মিলবে কটায়?
Posted: 06:32 PM Jul 03, 2021Updated: 06:40 PM Jul 03, 2021

নব্যেন্দু হাজরা: ক্রমশ সুস্থ হচ্ছে বাংলা। অনেকটাই নিম্নমুখী রাজ্যের কোভিড গ্রাফ। ধীরে ধীরে পথে নামছে বাস-অটো। এই পরিস্থিতিতে ফের বাড়ল মেট্রোর (Kolkata Metro Railways) সংখ্যা। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আগামী সোমবার থেকে ৬২ টির বদলে ৯০ টি মেট্রো চলবে দক্ষিণশ্বের-কবিসুভাষ পর্যন্ত। তার মধ্যে ৪৫টি আপ ও একই সংখ্যক ডাউন।  তবে শুধুমাত্র জরুরি পরিষেবায় যুক্ত যাঁরা তাঁরাই মেট্রোয় সফর করতে পারবেন। 

Advertisement

করোনা আবহে কিছুদিন আগেই জরুরি পরিষেবায় যুক্তদের জন্য মেট্রো পরিষেবা চালু করা হয়। ধীরে ধীরে বাড়ানো হয় সংখ্যা। বর্তমানে প্রতিদিন আপ ও ডাউন মিলিয়ে চলছে ৬২ টি মেট্রো। তবে শনিবার মেট্রোর তরফে জানানো হয়েছে, সোমবার অর্থাৎ ৫ জুলাই থেকে নিয়মিত ৯০ টি মেট্রো চালানো হবে। সকালে দক্ষিণেশ্বর (Dakshineswar) ও কবি সুভাষ (Kavi Subhash) থেকে ছাড়বে সকাল সাড়ে ৮টায়। দিনের প্রথমার্ধ্বে সকাল ১১.১৫টার বদলে ১১.৩০টায় শেষ মেট্রো মিলবে। অন্যদিকে, দ্বিতীয়ার্ধ্বে বিকেল ৩.৪৫-এ চালু হচ্ছে মেট্রো। দুই প্রান্তিক স্টেশন থেকে ৭ টায় পাওয়া যাবে শেষ মেট্রো। আগে শেষ মেট্রোর সময় ছিল সাড়ে ৬ টা।  আগে ১১ থেকে ১২ মিনিট অন্তর মিলত মেট্রো। তবে সংখ্যা বাড়ায় সোমবার থেকে দুটো মেট্রোর মধ্যে সময়ের ব্যবধান কমে হবে ৮ মিনিট। 

[আরও পড়ুন: বিধায়ক হয়ে বিরাট কিছু হয়ে যাননি! প্রশিক্ষণ শিবিরে জনপ্রতিনিধিদের ‘শাসন’ দিলীপের]

রাজ্যের করোনা (Coronavirus) পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে এলেও মেট্রোর কাউন্টার থেকে এখনই কোনও টোকেন দেওয়া হবে না। নির্দিষ্ট পরিচয়পত্র এবং স্মার্ট কার্ডের মাধ্যমে যাত্রীরা যাতায়াত করতে পারবেন। এই মুহূর্তে যেসব পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিরা মেট্রোয় যাতায়াতে ছাড় পাচ্ছেন, তাঁদের মধ্যে স্বাস্থ্যকর্মী ছাড়াও রয়েছেন ব্যাংক, আদালত, দমকল, সামাজিক সংগঠন, সংবাদমাধ্যম, খাদ্য বণ্টনের সঙ্গে যুক্ত সকলেই। স্টেশনে নিজেদের পরিচয়পত্র দেখিয়ে স্মার্ট কার্ডের (Smart Card) মাধ্যমে প্ল্যাটফর্মে যেতে পারবেন। সবাইকে কোভিডবিধি মেনে, শারীরিক দূরত্ব বজায় রেখে তবেই যাতায়াতে ছাড় দেওয়া হচ্ছে। মাস্ক ছাড়া মেট্রো স্টেশনে প্রবেশ নিষেধ। তবে সোমবার থেকে মেট্রোর সংখ্যাবৃদ্ধির খবরে খুশি সকলেই। বিশেষত প্রথম এবং শেষ মেট্রোর সময়সীমা বাড়ায় বাড়তি সুবিধা মিলবে বলে আশাবাদী তাঁরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement