shono
Advertisement
Leap Day Meal

আরও একটু বেশি হলে ক্ষতি কী! 'সংবাদ প্রতিদিন'-এর 'লিপ ডে মিল'কে স্বীকৃতি 'অ্যাডস অফ দ্য ওয়ার্ল্ডে'র

বিশ্বের দরবারে পৌঁছে গেল 'সংবাদ প্রতিদিন'-এর উদ্যোগ।
Posted: 06:32 PM Apr 11, 2024Updated: 06:35 PM Apr 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'ইমাজিন অল দ্য পিপল শেয়ারিং অল দ্য ওয়ার্ল্ড... ইউ মে সে আই অ্যাম আ ড্রিমার, বাট আই অ্যাম নট দ্য অনলি ওয়ান'। জন লেননের লেখা 'ইমাজিন' নামের এই গান একটা স্বপ্নের কথা বলে। সক্কলে মিলে একসঙ্গে বেঁচে থাকার স্বপ্ন। অযথা অপচয় থামিয়ে 'একস্ট্রা'গুলো জমাতে পারলে তা অন্যের কাছে একটা অবলম্বন হতে পারে। হোক না তা সাময়িক। কিন্তু সেটাই বা কম কী। সেটাই হতে পারে পৃথিবীকে বদলে দেওয়ার শুরুয়াৎ। এই বছরটা লিপ ইয়ার। অর্থাৎ একটা দিন অতিরিক্ত। আর সেই দিনটাতেই একটা উদ্যোগ নিয়েছিল ‘সংবাদ প্রতিদিন’ (Sangbad Pratidin)। উদ্যোগের নাম ছিল 'লিপ ডে মিল' (Leap Day Meal)। পাশে পেয়েছিল ‘খোসলা ইলেকট্রনিক্স’, ‘চাউম্যান’ এবং ‘আর্সালান’কে। লক্ষ্য ছিল অন্তত কিছু ক্ষুধার্ত মানুষের কাছে পৌঁছে দিতে হবে খাবারের প্যাকেট। যা তাদের ঠোঁটে ভাসিয়ে তুলবে হাসির জলছাপ। গত ২৯ ফেব্রুয়ারির সেই উদ্যোগকে এবার স্বীকৃতি দিল 'অ্যাডস অফ দ্য ওয়ার্ল্ড'। এই ওয়েবসাইটে সারা পৃথিবীর সেরা বিজ্ঞাপনগুলিকে একত্র করা হয়। সেখানেই বঙ্গদেশের এক সংবাদমাধ্যমের এহেন উদ্যোগের বিজ্ঞাপন ঠাঁই পেল। পৌঁছে গেল ভুবনগ্রামের আনাচে কানাচে।

Advertisement

ফেব্রুয়ারির শেষ দিনে কলকাতা শহর চষে ফেলেছিলাম আমরা। উত্তর-দক্ষিণ ও মধ্য কলকাতায় ঘুরে বেড়িয়েছিল খাবার বোঝাই গাড়িগুলো। অরবিন্দ সেতু, শিয়ালদহের কোলে মার্কেট থেকে কালীঘাট কিংবা খিদিরপুর- গাড়ি ঘিরে তৈরি হয়েছিল দীর্ঘ লাইন, নিরন্ন মানুষের। তাদের মুখের হাসিই ছিল আমাদের পুরস্কার। একটা দিন, একটা বেলার জন্য হলেও খাবারের সুঘ্রাণ শহরের কিছু মানুষের মুখের রেখায় তৈরি করেছিল প্রশান্তির স্পর্শ। কিন্তু এই উদ্যোগের প্রধান উদ্দেশ্য আরও নিবিড়। রোজের অপচয় বন্ধ করে, খিদে যাদের রোজনামচায় বিশ্রী অনড় দাগের মতো লেগে থাকে, তাদের জন্য খাদ্যের ব্যবস্থা করার সংকল্পকে বিস্তৃত করাই আসল লক্ষ্য। যে সংকল্প অন্য মানুষকেও নাড়া দেবে। একে একে আরও অনেকেই এগিয়ে আসবেন। একটা 'চেন রিঅ্যাকশনে'র মতো ছড়িয়ে যাবে সম্মিলিত হয়ে বাঁচার প্রেরণা।

[আরও পড়ুন: সন্দেশখালিতে CBI, শাহজাহান বলছেন, ‘ইডি হলে সবচেয়ে ভালো’]

'অ্যাডস অফ দ্য ওয়ার্ল্ড'-এর এই স্বীকৃতি যেন সেই স্বপ্নকে আরও জোরালো করল। সারা পৃথিবীতেই তো নিরন্ন, বুভুক্ষু মানুষের ভিড়। সহায়সম্বলহীন সেই মানুষদের কাছে একবেলার একমুঠোই যেন স্বপ্নের পসরার মতো। 'সংবাদ প্রতিদিন' যে স্বপ্ন দেখেছিল লিপ ইয়ারে, তা যদি আরও সুদূরে পৌঁছে যায়, তার চেয়ে ভালো আর কী হতে পারে? 'একস্ট্রা' দিনে নয়, অপচয় থামিয়ে রোজই 'একস্ট্রা' খাবার পৌঁছে যাক ক্ষুধার্ত মানুষের খাবারের থালায়। আসল স্বপ্ন তো এটাই। লেনন তো বলেছিলেন, এই স্বপ্ন কেউ একা দেখেনি। বিশ্বজুড়ে সেই সব স্বপ্নালু মানুষরা এক হোক। সুঘ্রাণের মতো ছড়িয়ে পড়ুক নিরন্ন মানুষের তৃপ্ত ঠোঁটের চওড়া হাসি।

[আরও পড়ুন: আপনাদের সাক্ষাৎ পাওয়া আল্লার মেহেরবানি, রেড রোডের নমাজ কোনওদিন মিস করব না: মমতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • একটা উদ্যোগ নিয়েছিল ‘সংবাদ প্রতিদিন’। উদ্যোগের নাম ছিল 'লিপ ডে মিল'।
  • লক্ষ্য ছিল অন্তত কিছু ক্ষুধার্ত মানুষের কাছে পৌঁছে দিতে হবে খাবারের প্যাকেট। যা তাদের ঠোঁটে ভাসিয়ে তুলবে হাসির জলছাপ।
  • গত ২৯ ফেব্রুয়ারির সেই উদ্যোগকে এবার স্বীকৃতি দিল 'অ্যাডস অফ দ্য ওয়ার্ল্ড'।
Advertisement