shono
Advertisement

রাজ্য বাজেট ২০২৪: বাড়ল লক্ষ্মীর ভাণ্ডারে মাসিক ভাতা, মৎস্যজীবীদের জন্য নয়া প্রকল্প

ভাতা বৃদ্ধিতে খুশি কোটি কোটি উপভোক্তা।
Posted: 03:46 PM Feb 08, 2024Updated: 09:42 PM Feb 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের আগে রাজ্য বাজেটে(West Bengal Budget 2024) লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে বড়সড় ঘোষণা। এই প্রকল্পে ভাতা বেড়ে দ্বিগুণ। এবার থেকে আর ৫০০ টাকা নয়। প্রতি মাসে ১ হাজার টাকা করে পাবেন সাধারণ বা জেনারেল শ্রেণিভুক্ত মহিলারা। তফসিলি জাতি, উপজাতির মহিলার প্রতি মাসে পাবেন ১২০০ টাকা করে। ভাতা বৃদ্ধিতে খুশি কোটি কোটি উপভোক্তা।

Advertisement

২০২১ সালে নির্বাচনের আগে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেন মমতা। প্রতিশ্রুতি বাস্তব রূপ পায় সে বছরই নভেম্বরে। এই প্রকল্পে তফসিলি জাতি-উপজাতির উপভোক্তারা মাসিক ১০০০ টাকা ও অন্যান্যদের ৫০০ টাকা করে দেওয়া হয়। শুরুতে এই ভাতা পেতেন ২৫-৬০ বছর বয়সিরা। ৬০ বছর পেরিয়ে গেলে তাঁরা পেতেন বার্ধক্য ভাতা। তবে বর্তমানে ষাটোর্ধ্বরা বার্ধক্য ভাতা-সহ লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে মাসে ১ হাজার টাকা পান। প্রতি মাসে সরাসরি অ্যাকাউন্টে জমা পড়ে প্রকল্পের টাকা। তাতে উপকৃত কোটি কোটি মহিলা। তবে এবার রাজ্য বাজেটে প্রত্যাশামতোই বাড়ল লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ। মাসিক ভাতা সাধারণ বা জেনারেল শ্রেণিভুক্তদের জন্য বেড়ে দাঁড়াল ১০০০ টাকা এবং তফসিলি জাতি, উপজাতির মহিলাদের মাসিক ভাতা এক হাজার টাকা থেকে বেড়ে হল ১ হাজার ২০০ টাকা। আগামী মে মাসে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে বর্ধিত ভাতা। লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ বৃদ্ধির পরই X হ্যান্ডলে মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানান রাজ্য তৃণমূল সাধারণ সম্পাদক কুণাল ঘোষ।

[আরও পড়ুন: সারদার আরও একটি মামলায় স্বস্তি, কুণালকে নির্দোষ ঘোষণা আদালতের]

এছাড়া এদিনের বাজেটে মৎস্যজীবীদের জন্য সমুদ্রসাথী প্রকল্প ঘোষণা করেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই প্রকল্পে মোট ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সুবিধা পাবেন সরকারি খাতায় নথিভুক্ত থাকা কমপক্ষে ২ লক্ষ মৎস্যজীবী। মূলত পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা এই তিন জেলার মৎস্যজীবীরা প্রকল্পের আওতাধীন। প্রতি বছর এপ্রিল থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত দুটি মাসে ৫ হাজার টাকা করে ভাতা পাবেন তাঁরা। এছাড়াও প্রত্যাশামতো একাধিক জনমুখী প্রকল্পেই বেড়েছে বরাদ্দ।

[আরও পড়ুন: ‘এরা অ্যান্টি বাঙালি’, রাজ্য বাজেটের মাঝে বিজেপির হট্টগোলে ক্ষুব্ধ মমতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement