shono
Advertisement
Amartya Sen

হিন্দুরাষ্ট্র নয় ভারত, লোকসভা ভোটই প্রমাণ করেছে, মন্তব্য অমর্ত্যর

দেশে বেকারত্ব বাড়ছে, শিক্ষা, স্বাস্থ্য অবহেলিত, মন্তব্য নোবেলজয়ী অর্থনীতিবিদের।
Published By: Kishore GhoshPosted: 09:08 AM Jun 27, 2024Updated: 09:15 AM Jun 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত ধর্মনিরপেক্ষ দেশ। তাকে বলপূর্বক হিন্দুরাষ্ট্রে পরিণত করা উচিত নয়। ভারত যে হিন্দুরাষ্ট্র নয়, সাম্প্রতিকতম লোকসভা ভোটের ফলেই ভারতীয় ভোটারদের সেই মতের প্রতিফলন হয়েছে। এমনই মন্তব‌্য করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত‌্য সেন (Amartya Sen)।

Advertisement

বুধবার কলকাতায় পা রাখেন অমর্ত‌্য। তারপরই এক সাক্ষাৎকারে ব‌্যক্ত করেন ভোটের নানা দিক নিয়ে তাঁর প্রতিক্রিয়া। অর্মত‌্যর কথায়, নতুন সরকারের উচিত রাজনৈতিক দিক থেকে আরও মুক্তমনা হওয়া। তবে তাঁর মতে, নতুন যে মন্ত্রিসভা হয়েছে, তা আগের মন্ত্রিসভার মতোই। সামান‌্য রদবদল হলেও রাজনৈতিকভাবে যাঁরা শক্তিশালী ছিলেন, তাঁরা এখনও শক্তিশালী।

 

[আরও পড়ুন: মমতার সঙ্গে সাক্ষাতের পর দিল্লিতে শাহী দরবারে অনন্ত মহারাজ, তুঙ্গে জল্পনা

অমর্ত‌্যর যুক্তি, ‘‘ভারতকে হিন্দুত্বের নিরিখে দেখা হচ্ছে। মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুরের দেশে তা হওয়ার কথা নয়।’’ নোবেলজয়ী বলেছেন, ‘‘বিনা বিচারে লোককে জেলে পোরা...আমি যখন ছোট ছিলাম, আমার কাকা, তুতো ভাইদের অনেকে জেলে ছিলেন। এখনকার সরকার সেটাকে বেশি ব্যবহার করছে। দেশে বেকারত্ব বাড়ছে। শিক্ষা, স্বাস্থ্য অবহেলিত। বেশি কষ্ট পেয়েছি এই বর্তমান সরকারের আমলে। এই অবস্থার পরিবর্তন করা দরকার।’’ বলা বাহুল্য অমর্ত্যের সমালোচনায় ফের অস্বস্তিতে গেরুয়া শিবির।

 

[আরও পড়ুন: কাজে না যাওয়া নিয়ে বাবার বকুনি, অভিমানে ২২ তলা থেকে ঝাঁপ উনিশের তরুণের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার কলকাতায় পা রাখেন অমর্ত্য।
  • অমর্ত্যের সমালোচনায় ফের অস্বস্তিতে গেরুয়া শিবির।
Advertisement