shono
Advertisement

Breaking News

Bengali Language

'আ-মরি...' ধ্রুপদী ভাষার সম্মান পেল বাংলা, সোশাল মিডিয়ায় শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

দেবীপক্ষেই সুখবর! সোশাল মিডিয়ায় পোস্ট করে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার বাংলা বাধ্যতামূলক হোক, দাবি অনেক নেটিজেনের।
Published By: Sucheta SenguptaPosted: 09:27 PM Oct 03, 2024Updated: 09:40 PM Oct 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে ধ্রুপদী জগতে বাংলার স্বীকৃতি। ধ্রুপদী ভাষার মর্যাদা পেল আমাদের মাতৃভাষা বাংলা।  বৃহস্পতিবার সংস্কৃতি মন্ত্রকের তরফে এই সুখবর শোনানো হয়েছে। আর তার পর সোশাল মিডিয়ায় পোস্ট করে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতদিনের লড়াই অবশেষে জয় পেল আমাদের প্রাণের ভাষা।  বাংলাকে ধ্রুপদী ভাষার তকমা দেওয়ার নেপথ্যে বাঙালিদের গবেষণাকে স্বীকৃতি শেষ পর্যন্ত গুরুত্ব দিল কেন্দ্র।  আর দেবীপক্ষের সূচনায় এমন সুখবরে স্বভাবতই খুশির বন্যায় ভাসছে আমবাঙালি। অনেকে বলছেন, এটা বাঙালির পুজোর উপহার।  

Advertisement

বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়া নিয়ে বহুদিন ধরে লড়ে চলেছেন বিশিষ্ট ব্যক্তিরা। পাতার পর পাতা গবেষণার কাজ কেন্দ্রের দরবারে জমা দেওয়া হয়েছে। তা অনেকবার করে খুঁটিয়ে দেখা হয়েছে। তার পরও বাংলার মতো সমৃদ্ধ, সৃষ্টিকর্মের ভাষা ধ্রুপদী জগতে ঠাঁই পায়নি।  অনেকেই এনিয়ে বার বার মুখর হয়েছেন। এতেও বাংলার প্রতি কেন্দ্রের 'বঞ্চনা'র অভিযোগ করা হয়েছে।

শুধু বাংলাই নয়। আরও পাঁচটি আঞ্চলিক ভাষাকে  ধ্রুপদী ভাষার তকমা দেওয়া হয়েছে। সেই তালিকায় রয়েছে, মারাঠি, পালি, প্রাকৃত, অসমীয়া। সব ভাষাভাষীর মানুষজনই অত্যন্ত খুশি। সকলে বলছেন, ভাষার জন্য এতদিনকার লড়াই সার্থক হল অবশেষে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অবশেষে ধ্রুপদী ভাষার স্বীকৃতি পেল বাংলা!
  • দেবীপক্ষের শুরুতে সুখবর শোনাল কেন্দ্র, সোশাল মিডিয়া পোস্টে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী।
Advertisement