পরীক্ষায় বসার অনুমতি দেয়নি কলকাতা বিশ্ববিদ্যালয়, বাধা কাটিয়ে দিল হাই কোর্ট

11:37 AM May 22, 2023 |
Advertisement

গোবিন্দ রায়: উপস্থিতির হার কম। আর সেটাই বাধা হয়ে দাঁড়িয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের (University of Calcutta)এক পরীক্ষার্থীর কাছে। তাকে পরীক্ষায় বসতে দেয়নি কর্তৃপক্ষ। এবার ছাত্রীর সমস্যার সমাধান করে দিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। ওই ছাত্রীর অসুস্থতার কথা বিবেচনা করে, মানবিকতার বিষয়টি বিচার করে তাঁকে পরীক্ষায় বসার অনুমতি দিয়েছেন বিচারপতি কৌশিক চন্দ। আদালতের নির্দেশ, নিয়ম অনুযায়ী ওই পরীক্ষার্থীকে পরীক্ষায় বসতে দিতে হবে।

Advertisement

মামলাকারী ছাত্রীর আইনজীবী দেবাশিস বন্দ্যোপাধ্যায় জানান, “কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিএ এডুকেশন অনার্সের তৃতীয় বর্ষের ছাত্রী। অসুস্থতার জন্য উপস্থিতির হার কম ছিল তাঁর। তাঁকে পরীক্ষায় বসতে দিচ্ছিল না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ২৯ মে ফর্ম ফিলাপের শেষ দিন। ওই ছাত্রীকে পরীক্ষায় বসার অনুমতি না দিলে গোটা বছর নষ্ট হবে।” আইনজীবীর দাবি, “অসুস্থতার কারণে অনুপস্থিত থাকায় তাঁর উপস্থিতির হার স্বাভাবিকের তুলনায় চার শতাংশ কম ছিল।”

[আরও পড়ুন: আরসিবি বিদায় নিতেই কটাক্ষ করে পোস্ট নবীনের, তীব্র সমালোচনা ক্রিকেটপ্রেমীদের]

আদালতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, কলকাতা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ৬৫ শতাংশ উপস্থিতির হার (Present)রাখতে হয়। কিন্তু ওই ছাত্রীর তা ছিল না। তবে উচ্চ আদালত অনুমতি দিলে বিশ্ববিদ্যালয়ের আপত্তি নেই। তার পরিপ্রেক্ষিতেই মানবিকতার দিক বিবেচনা করে ওই ছাত্রীকে পরীক্ষায় বসার অনুমতি দিয়েছেন হাই কোর্টের বিচারপতি। তাঁর এই সিদ্ধান্তের জেরে পরীক্ষা নিয়ে বাধা কাটায় বিচারপতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রী। 

Advertising
Advertising

[আরও পড়ুন: যদি কপালে লেখো নাম…, ভালবেসে কপালে স্বামীর নামের ট্যাটু করালেন মহিলা, ভিডিও ভাইরাল]

Advertisement
Next