shono
Advertisement

Breaking News

বধূ নির্যাতনের অভিযোগে ‘অযথা’ গ্রেপ্তার নয় অভিযুক্তকে, নির্দেশিকা হাই কোর্টের

নির্দেশ অমান্য করলে পুলিশকেও শাস্তির মুখে পড়তে হতে পারে।
Posted: 10:21 AM Aug 29, 2023Updated: 10:34 AM Aug 29, 2023

গোবিন্দ রায়: ৪৯৮(এ) ধারায় বধূ নির্যাতনের (Domestic Violence Case) অভিযোগ থাকলেও এবার অযথা কোনও অভিযুক্তকে গ্রেপ্তার করা যাবে না। গ্রেপ্তারির প্রয়োজনীয় অনুমোদন থাকতে হবে বলে এক নির্দেশিকায় জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। সম্প্রতি সুপ্রিম কোর্টের এক নির্দেশকে সামনে রেখে এবার পশ্চিমবঙ্গ ও আন্দামানের সব ফৌজদারি আদালতকে সতর্ক করে দিল উচ্চ আদালত। অন্যথায় পুলিশকেও শাস্তির মুখে পড়তে হতে পারে।

Advertisement

এনিয়ে সোমবার কলকাতা হাই কোর্টের ওয়েবসাইটে নির্দেশিকা (Notification) জারি করলেন রেজিস্ট্রার জেনারেল চৈতালি চট্টোপাধ্যায়। উচ্চ আদালতের নির্দেশিকায় রাজ্যকে বলা হয়েছে, গ্রেপ্তারি (Arrest) গোটা রাজ্যের সবক’টি থানার পুলিশকর্মীদের সতর্ক করতে হবে। নির্দেশে আরও বলা হয়েছে, ৪৯৮ (এ) ধারায় অভিযোগ এলে আগে গ্রেপ্তারের প্রয়োজনীয়তা নিয়ে পুলিশকে সন্তুষ্ট হতে হবে। কোন ক্ষেত্রে এবং কেন গ্রেপ্তার, পুলিশের কাছে সেই সংক্রান্ত একটি চেক লিস্ট থাকতে হবে। গ্রেপ্তারের বিষয়ে যথেষ্ট কারণ দেখিয়ে পুলিশকর্মীকে ধৃতের সঙ্গে ওই চেক লিস্ট বা মাপকাঠি পাঠাতে হবে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (CJM)-এর কাছে। বিচারক সেটি খতিয়ে দেখে ধৃতের হেফাজতে থাকার বিষয়টি সিদ্ধান্ত নেবেন।

[আরও পড়ুন: মদনকে দেখেই ‘দিদি’র মুখে ‘ওহ লাভলি’, মুখ্যমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ কামারহাটির বিধায়ক]

পাশাপাশি, কেন অভিযুক্ত গ্রেপ্তার করা হচ্ছে না, তার কারণ দর্শিয়েও পুলিশকে অভিযোগের দু’সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট পুলিশ সুপার (SP)-এর কাছে তার রিপোর্ট পাঠাতে হবে। ওই সময়ের মধ্যে অভিযুক্তকে ডেকে জিজ্ঞাসাবাদ (Quzzing) সেরে নিতে হবে। এই নির্দেশের অন্যথা হলে পুলিশকে শাস্তির (Punishment) মুখে পড়তে হতে পারে বলেও সতর্ক করা হয়েছে কলকাতা হাই কোর্টের জারি করা নয়া নির্দেশিকায়।

[আরও পড়ুন: বিধানসভায় মুখ্যমন্ত্রীর ঘরের সামনেই তীব্র বচসায় বাবুল-ইন্দ্রনীল, ব্যাপারটা কী?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement