shono
Advertisement

রামনবমীর অশান্তিতে প্রকৃত দোষী কারা? খুঁজতে NIA তদন্তের নির্দেশ কলকাতা হাই কোর্টের

২ সপ্তাহের মধ্যে সমস্ত নথি এনআইয়ের হাতে তুলে দিতে নির্দেশ রাজ্যকে।
Posted: 11:16 AM Apr 27, 2023Updated: 11:23 AM Apr 27, 2023

গোবিন্দ রায়: রামনবমীতে হাওড়া, হুগলি, ডালখোলায় অশান্তির (Ram Navami clash) ঘটনার তদন্ত করবে NIA। বৃহস্পতিবার এই নির্দেশ দেয় কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টি. এস. শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। দু’সপ্তাহের মধ্যে তদন্তের সমস্ত নথি এনআইয়ের হাতে তুলে দিতে হবে রাজ্যকে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দায়ের করা মামলার প্রেক্ষিতে এই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট।

Advertisement

গত ১০ এপ্রিল কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির পর্যবেক্ষণ ছিল, রামনবমীর অশান্তি মামলার তদন্তে কেন্দ্রীয় সংস্থার প্রয়োজন। শুনানি শেষে রায়দান স্থগিত রেখেছিলেন তিনি। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, কে বা কারা এই অশান্তিতে উসকানি দিয়েছে বা লাভবান হয়েছে, তা জানা রাজ্য পুলিশের পক্ষে সম্ভব নয়। কেন্দ্রীয় সংস্থা প্রয়োজন। তদন্তভার নিতে প্রস্তুত বলেও আদালতে জানিয়েছিল NIA।

[আরও পড়ুন: সুকন্যার গ্রেপ্তারির পরই ইডি দপ্তরে বান্ধবী, কাঁদতে কাঁদতে বললেন,’ওর পাশে দাঁড়ানোর কেউ নেই’]

রামনবমীর মিছিলকে কেন্দ্র করে উত্তপ্ত হয় রিষড়া, শিবপুর। এই অশান্তি এনআইএ তদন্ত চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু অধিকারী। পুলিশি রিপোর্ট জমা পড়েছে আদালতে। তা দেখে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, পুলিশি রিপোর্টে স্পষ্ট যে ব্যাপক অশান্তি হয়েছে। বোমাবাজি, আগ্নেয়াস্ত্র উদ্ধার হওয়া এবং অশান্তির ঘটনা সাধারণ মানুষকে উদ্বিগ্ন করে। এরপরই তাঁদের পর্যবেক্ষণ, তদন্তে কেন্দ্রীয় সংস্থার প্রয়োজন। শুধু তাই নয়, ছাদে পাথর জড়ো করা নিয়েও প্রশ্ন তুলেছিলেন হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।  সেই নির্দেশই কার্যকর হল। 

[আরও পড়ুন: কেন্দ্রীয় প্রকল্পে ১১টি নতুন নার্সিং কলেজ পাচ্ছে বাংলা, কোথায় কোথায় জানেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement