shono
Advertisement

নিয়োগে বেনিয়ম! SSC গ্রুপ ডি’র ১,৯১১ জনের চাকরি বাতিলের নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

সূ্ত্রের খবর, ভুলভাবে সুপারিশের অভিযোগ স্বীকার করে নিয়েছে কমিশনও।
Posted: 12:32 PM Feb 10, 2023Updated: 04:47 PM Feb 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের চাকরি বাতিলের নির্দেশ কলকাতা হাই কোর্টের। এবার এসএসসিকে গ্রুপ-ডি’র ১৯১১ জনের চাকরি বাতিলের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Gangopadhyay)। বন্ধ বেতন। বিচারপতির পর্যবেক্ষণ, নিয়োগে বেনিয়ম ছিল। সুপারিশ সঠিক ছিল না। 

Advertisement

শিক্ষক নিয়োগে দুর্নীতির (Teacher Recruitment Scam) অভিযোগে বহুদিন ধরে মামলা চলছে হাই কোর্টে। একাধিক ক্ষেত্রেই বেনিয়মের অভিযোগ উঠেছে। মূলত স্কুল সার্ভিস কমিশনের (SSC) গাফিলতিকেই দায়ী করা হচ্ছে। বৃহস্পতিবার এসএসসি গ্রুপ ডি (Group D) কর্মী নিয়োগের মামলায় চাকরি বাতিলের নির্দেশ দেন হাই কোর্টের (Calcutta HC) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর তার জন্য কমিশনকে মাত্র ২৪ ঘণ্টা সময় দেন তিনি। বৃহস্পতিবার এই সংক্রান্ত মামলার শুনানিতে ওএমআর (OMR) শিটে কারচুপির অভিযোগ নিয়ে নিশ্চিত হওয়ার কথা জানায় কমিশন। আর তারপরই বিচারপতির নির্দেশ, কারচুপি হয়েছে, তা যখন কমিশন বুঝতে পেরেছে, তাহলে কেন চাকরি বাতিল করছে না? এরপরই তিনি নির্দেশ দেন, ২৮১৯ জনের তালিকা আলাদা করে প্রকাশ করে তাঁদের চাকরি বাতিল করতে হবে ২৪ ঘণ্টার মধ্যে।

[আরও পড়ুন: বোটানিক্যাল গার্ডেন থেকে গঙ্গায় ঝাঁপ দেওয়া এক যুবকের মৃত্যু, গভীর রাতে উদ্ধার দেহ]

সেই তালিকা প্রকাশের পরই কমিশনকে ১,৯১১ জনের চাকরি বাতিলের নির্দেশ দিলেন বিচারপতি। প্রয়োজনে ১,৯১১ জনকে হেফাজতে নিয়ে সিবিআইকে জিজ্ঞাসাবাদের কথাও বলেন তিনি। শুক্রবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ দেওয়ার পাঁচ মিনিটের মধ্যেই পরই ওয়েব সাইটে বিজ্ঞপ্তি দিয়ে ওই প্রার্থীদের সুপারিশ প্রত্যাহার করে নিয়েছে এসএসসি। এ বার আইন মেনে চাকরি বাতিল করবে মধ্যশিক্ষা পর্ষদ। এদিকে আগামী তিন সপ্তাহের মধ্যে শূন্যপদে নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে। এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, যাদের নিয়োগ করা হবে তাঁদের সকলের নথি ভালভাবে খতিয়ে দেখতে হবে। ফলে এত অল্প সময়ে নিয়োগ কীভাবে হবে সেকথা বলেছেন তিনি। পাশাপাশি তিনি বলেন, আদালত নিশ্চয়ই গোটা বিষয়টা ভেবে দেখবেন। 

[আরও পড়ুন: প্রধান বিচারপতি পাচ্ছে কলকাতা হাই কোর্ট, নাম ঘোষণা কলেজিয়ামের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement