shono
Advertisement

শর্তসাপেক্ষে বিধানসভা অধিবেশনে অংশ নিতে পারবেন ঝাড়খণ্ডের ৩ কং বিধায়ক, জানাল হাই কোর্ট

কী কী শর্ত মানতে হবে ঝাড়খণ্ডের তিন বিধায়ককে?
Posted: 03:33 PM Sep 05, 2022Updated: 03:33 PM Sep 05, 2022

রাহুল রায়: ঝাড়খণ্ডের তিন বিধায়ককে (Congress Jharkhand MLA) বিধানসভার অধিবেশনে অংশ নেওয়ার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। তবে মানতে হবে একাধিক শর্ত। সোমবার এমনই নির্দেশ দিলেন বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ। কী কী শর্ত মানতে হবে ঝাড়খণ্ডের তিন বিধায়ককে?

Advertisement

হাই কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, বিধানসভার অধিবেশনে অংশ নেওয়ার আগে তদন্তকারী আধিকারিককে জানিয়ে যেতে হবে বিধায়কদের। কাজ সম্পন্ন হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ফিরেও আসতে হবে। আদালত আরও জানিয়েছে, ঝাড়খণ্ডের বিধানসভা থেকে অধিবেশনে অংশগ্রহণের চিঠি এলেই তবে সেখানে অংশ নিতে যেতে পারবেন তাঁরা।

[আরও পড়ুন: সারদার আরও একটি মামলায় স্বস্তি, কুণালের বিরুদ্ধে খারিজ প্রতারণা ও বিশ্বাসভঙ্গের অভিযোগ]

‌সম্প্রতি দীর্ঘ টানাপোড়নের পর শর্তসাপেক্ষে অন্তর্বর্তীকালীন জামিন পেয়েছিলেন হাওড়া থেকে নগদ-সহ ধরাপড়া ঝাড়খণ্ডের তিন কংগ্রেস বিধায়ক-সহ পাঁচ জন।
শর্ত ছিল, জামিন পেলেও এখনই ঝাড়খণ্ডে ফিরতে পারবেন না বিধায়কেরা। শুধু তাই নয়, কলকাতার বাইরেও বেরতে পারবেন না তাঁরা। তবে সম্প্রতি বিধানসভার কাজের জন্য ঝাড়খণ্ডে যাওয়ার অনুমতি চান তাঁরা। সেই সূত্র ধরেই এদিন এই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট।

গত মাসের ১৭ তারিখ জামিন পেয়েছিলেন ঝাড়খণ্ডের তিন কংগ্রেস বিধায়ক। তিন কংগ্রেস বিধায়ককে জামিন দিলে তদন্তে সমস্যা হবে, জামিনের বিরোধিতা করে আদালতে এই যুক্তি দিয়েছিলেন রাজ্যের আইনজীবীরা। কিন্তু সেই যুক্তি আদালতে টেকেনি। বিধায়কদের আইনজীবীরা পালটা জানায়, যে বিধায়ক অভিযোগ করেছিলেন তিনি ফোনের কোনও কথোপকথন তুলে ধরতে পারেননি। তাই বিধায়ক কেনাবেচা প্রমাণিত হয়নি। এরপরই ডিভিশন বেঞ্চ জামিন মঞ্জুর করে।

[আরও পড়ুন: ৮৯ হাজার শিক্ষক পদে নিয়োগ, দুর্নীতির বিতর্কের মাঝেই ঘোষণা মুখ্যমন্ত্রীর]

প্রসঙ্গত, হাওড়ার পাঁচলার কাছে ৬ নম্বর জাতীয় সড়কে ঝাড়খণ্ডের তিন কংগ্রেস বিধায়কের গাড়ি থেকে ৪৯ লক্ষ টাকা উদ্ধার করা হয়। যে ঘটনাকে ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়ায়। তাঁদের (Congress MLA) গ্রেপ্তারির পর জেরা করছে সিআইডি। জেরায় জানা যায়, পড়শি রাজ্য ঝাড়খণ্ডের জেএমএম-কংগ্রেস সরকার ফেলার জন্য বিজেপি প্রায় ৫০ লক্ষ টাকা দিয়েছিল কংগ্রেসের ওই তিন বিধায়ককে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement