shono
Advertisement

SLST মামলা: প্রাক্তন উপদেষ্টার বিরুদ্ধে FIR সিবিআইয়ের, বিরোধিতায় ডিভিশন বেঞ্চে রাজ্য

ডিভিশন বেঞ্চের মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি হরিশ ট্যান্ডন।
Posted: 02:15 PM Apr 08, 2022Updated: 07:15 PM Apr 08, 2022

গোবিন্দ রায়: নবম-দশম শ্রেণির সহকারী শিক্ষক (SLST) নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে এবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ রাজ্য সরকার ও প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা। বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের। তবে মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি হরিশ ট্যান্ডন। সোমবার বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে মামলার শুনানির সম্ভাবনা।

Advertisement

শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে সিবিআই (CBI) জানায়, ইতিমধ্যেই FIR দায়ের হয়েছে। তাতে প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহাকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় উপদেষ্টা কমিটির সদস্যদের জিজ্ঞাসাবাদের জন্য নোটিসও পাঠানো হয়েছে। ইতিমধ্যেই নিজাম প্যালেসে গিয়ে পৌঁছেছেন এসএসসি নজরদারি কমিটির ৩ সদস্য। রয়েছেন প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহাও।

[আরও পড়ুন: ‘১৬তলা থেকে ঝুলিয়ে দিয়েছিল, অল্পের জন্য প্রাণে বেঁচেছি’, প্রাক্তন সতীর্থের বিরুদ্ধে বিস্ফোরক চাহাল]

উল্লেখ্য, বৃহস্পতিবারই হাই কোর্টের (Calcutta High Court) তরফে জানান হয়, তদন্তের স্বার্থে যে কাউকে, এমনকী কোনও রাজনৈতিক নেতাকেও জিজ্ঞাসাবাদ করতে পারে সিবিআই। প্রয়োজনে কমিটির অন্যান্য সদস্যদেরও জিজ্ঞাসাবাদ করতে পারে তারা। একইসঙ্গে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) পর্যবেক্ষণ, “সিবিআইয়ের সামনে উপদেষ্টা কমিটির বাকি সদস্যরা যা বয়ান দিয়েছেন তার সঙ্গে শান্তিপ্রসাদ সিনহার বয়ান মিলছে না।”

শুক্রবার আদালতে শান্তিপ্রসাদ সিনহার আইনজীবী বিশ্বরূপ ভট্টাচার্য বেশ হালকা মেজাজে জানান, “সবাই চাইছে সব মামলা আপনার এজলাসে হোক।” পালটা হেসে জবাব দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, “আমি তো শুনলাম আমার ছবি নিয়ে লোকে জিজ্ঞাসা করছে, এই বিচারপতি কোথায় বসেন?আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, “বিচারপতি হওয়ার আগে কার সঙ্গে তাঁর যোগাযোগ ছিল সেই সূত্র টেনে এনে বিক্ষোভ দেখানো হচ্ছে। এটা অত্যন্ত দুঃখের বিষয় যে বিচারপতির বিরুদ্ধেও বিক্ষোভ দেখানো হচ্ছে।”

এদিকে শিক্ষক নিয়োগ নিয়ে সিবিআই তদন্ত প্রসঙ্গে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, “এসব ঘটনা ব্রাত্য বসুর জমানায় ঘটেনি। পার্থ চট্টোপাধ্যায় ছিলেন তৎকালীন শিক্ষামন্ত্রী। উনি দলের মহাসচিব। যাবতীয় ব্যাখ্যা তিনিই দিতে পারবেন।” 

[আরও পড়ুন: ঠিক যেন খেলনা! মাটিতে নামতেই দু’টুকরো বিমান, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement