shono
Advertisement

Duare Ration: ‘বাংলার প্রকল্প অন্য রাজ্যের জন্য মডেল’, ‘দুয়ারে রেশনে’র উদ্বোধনে দাবি মুখ্যমন্ত্রীর

রেশন নেওয়ার পদ্ধতি জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।
Posted: 05:15 PM Nov 16, 2021Updated: 05:45 PM Nov 16, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভা নির্বাচনের আগেই বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার স্বপ্নের প্রকল্প ‘দুয়ারে রেশনে’র (Duare Ration) উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বললেন, “বাংলার প্রকল্প অন্য রাজ্যের জন্য মডেল।” 

Advertisement

মঙ্গলবার রাজ্যের তরফে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই ‘দুয়ারে রেশন’ প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি একটি হোয়াটস অ্যাপ নম্বর নম্বর চালু করেন। কে রেশন পেলেন, কে পেলেন না, কার রেশন কার্ড-আধার সংযুক্তিকরণ বাকি রয়ে গিয়েছে, রেশনের বিলি করা সামগ্রীর মান কেমন, এই সংক্রান্ত যাবতীয় অভাব-অভিযোগ ওই হোয়াটসঅ্যাপ নম্বরে সরাসরি জানাতে পারবে রাজ্যবাসী।

[আরও পড়ুন: পুরভোটের লড়াইয়ে তরুণ মুখ চাইছে তৃণমূল, গুরুত্ব বাড়ছে যুব-ছাত্র সংগঠনের সদস্যদের]

এছাড়াও এদিন মুখ্যমন্ত্রী উদ্বোধন করেন ‘খাদ্যসাথী-আমার রেশন মোবাইল’ অ্যাপ। ওই অ্যাপের মাধ্যমেই রেশন সংক্রান্ত যাবতীয় আবেদন করতে পারবেন রাজ্যের বাসিন্দারা।  পাশাপাশি রেশনকার্ডের আন্তঃরাজ্য গ্রহণযোগ্যতার সূচনা করেন। যার ফলে এবার আধার ও রেশন কার্ড সংযুক্ত করা থাকলে যে কোনও প্রান্তের বাসিন্দা যে কোনও জায়গা থেকে রেশন নিতে পারবেন।

উদ্বোধন কর্মসূচি শেষে মুখ্যমন্ত্রী বলেন, “বাংলার সরকার মানবিক। রাজ্যবাসীর স্বার্থে রেশন বাড়ি বাড়ি পৌঁছে দেবে। বাংলার প্রকল্প অন্য রাজ্যের জন্য মডেল।” তিনি আরও বলেন, “রেশন বাড়ি বাড়ি পৌঁছে দেওয়াটা একটা মহৎ কাজ। এটা মানুষের সেবার কাজ। রাজ্যে ১০ কোটি মানুষ বিনামূল্যে রেশন পাচ্ছেন, যা অন্য কোথাও হয় না।” অনেকের মনেই প্রশ্ন, তবে কি এবার ডিলাররা বাড়িতে গিয়ে দিয়ে আসবে রেশন সামগ্রী? সেই প্রশ্নের উত্তর দিলেন মুখ্যমন্ত্রী। জানালেন, ডিলাররটা গাড়িতে রেশন সামগ্রী নিয়ে একটি নির্দিষ্ট জায়গায় যাবে। তার পাঁচশো মিটারের মধ্যে যাদের বাস, তাঁদের গাড়ির কাছে গিয়ে আনতে হবে রেশন। 

[আরও পড়ুন: দ্রুতই ১৫ হাজার শিক্ষক নিয়োগ করবে রাজ্য সরকার, বিধানসভায় ঘোষণা শিক্ষামন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement