SSC গ্রুপ সি নিয়োগ দুর্নীতি মামলা: সিবিআই চার্জশিট ঘিরে জটিলতা, রাজ্যের অনুমতি নিয়ে প্রশ্ন

08:50 PM Oct 02, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার: স্কুল সার্ভিস কমিশনের (SSC) তৃতীয় শ্রেণির কর্মী (গ্রুপ-সি) নিয়োগ দুর্নীতি মামলায় আলিপুর সিবিআইয়ের বিশেষ আদালতে চার্জশিট দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। যা নিয়েই তৈরি হয়েছে আইনি জটিলতা। জানা গিয়েছে, এই চার্জশিটে নাম থাকা ১৬ জনের মধ্যে পার্থ চট্টোপাধ্যায়-সহ ৬ জনের নাম রয়েছে। যাঁরা বিভিন্ন সরকারি পদে ছিলেন। দুর্নীতিদমন আইন অনুযায়ী, সরকারি পদে থাকা ব্যক্তিদের বিরুদ্ধে কোনও মামলায় চার্জশিট (Chargesheet) জমা দিতে হলে সরকারের অনুমতি প্রয়োজন। এক্ষেত্রে অনুমতি ছাড়াই চার্জশিট দাখিল করা হয়েছে বলে অভিযোগ। সেক্ষেত্রে আদালত সিবিআইয়ের চার্জশিট গ্রহণ করবে কিনা, তা নিয়ে প্রশ্ন রয়েছে। সিবিআই-এর দাবি, ২ সপ্তাহ আগে সরকারের অনুমতি চেয়ে চিঠি পাঠানো হয়েছে। কিন্তু এখনও অনুমতি মেলেনি।

Advertisement

গ্রুপ-সি মামলায় তদন্ত শুরুর ৫১ দিনের মাথায় আদালতে প্রথম চার্জশিট পেশ করে সিবিআই (CBI)। স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ-সি কর্মী নিয়োগে বিপুল দুর্নীতির নেপথ্যে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) ষড়যন্ত্রের মূল চক্রী হিসাবে চিহ্নিত করে, শুক্রবার ১০০ পাতারও বেশি চার্জশিটে প্রথম অভিযুক্ত হিসাবে কমিশনের উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহার নাম রয়েছে। আর মূল অভিযোগপত্রে না থাকলেও ৬ নম্বর অভিযুক্ত হিসাবে প্রাক্তন শিক্ষামন্ত্রীর নাম উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: প্রবল বর্ষণে ছাদে ফুটো, জল থইথই শিয়ালদহ স্টেশনের বুকিং কাউন্টার, পুজোয় নাজেহাল যাত্রীরা]

এছাড়াও সমরজিৎ আচার্য, সৌমিত্র সরকার, অশোক সাহা, শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়-সহ মোট ১৬ জনের নাম রয়েছে চার্জশিটে। তাঁদের বিরুদ্ধে ১২০বি ধারায় অপরাধমূলক ষড়যন্ত্র, ৩৪ নম্বর ধারায় সংগঠিত অপরাধ, ৪১৭ নম্বর ধারায় প্রতারণা, ৪৬৫ এবং ৪৬৮ নম্বর ধারায় জালিয়াতির অভিযোগ করা হয়েছে। নিয়ম অনুসারে, সরকারি পদে থাকা কারও বিরুদ্ধে চার্জশিট দাখিল করতে হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিতে হয়। কিন্তু এক্ষেত্রে তা হয়নি বলে অভিযোগ। আর তা নিয়েই তৈরি হয়েছে জটিলতা।

Advertising
Advertising

[আরও পড়ুন: পুজো মণ্ডপে হাতির হামলা রুখতে রাত জাগছে বনকর্মীরা]

Advertisement
Next