Advertisement

COVID-19 Vaccine: নির্দিষ্ট ‘টাইম স্লট’নয়, KMC-র স্বাস্থ্যকেন্দ্রে যে কোনও সময়ে মিলবে টিকা

12:19 PM Aug 24, 2021 |

কৃষ্ণকুমার দাস: ভ্যাকসিন নীতিতে ফের বদল করছে কলকাতা পুরসভা (KMC)। নির্দিষ্ট ‘টাইম স্লট’ নয়, এখন থেকে যে কোনও সময়ে পুরসভার টিকাকেন্দ্রগুলিতে গিয়ে প্রথম অথবা দ্বিতীয় ডোজ নেওয়া যাবে সহজেই। মঙ্গলবার থেকেই চালু নয়া নিয়ম। সকাল ১০ টা থেকে বিকেল চারটের মধ্যে কেউ ভ্যাকসিন (Corona Vaccine) নিতে চাইলেই মিলবে যে কোনও ডোজ। অর্থাৎ প্রথম এবং দ্বিতীয় ডোজের জন্য আলাদা কোনও সময় থাকছে না। পুরসভার এই নিয়ম বদলে আরও বড় স্বস্তিতে শহরবাসী।

Advertisement

গত সপ্তাহে পুরসভার তরফে ঘোষণা করা হয়েছিল, চলতি সপ্তাহ থেকে প্রথম ও দ্বিতীয় ডোজের টিকার জন্য আলাদা টাইম স্লট (Time slot) চালু হচ্ছে। সকাল ১০ টা থেকে বিকেল ৩টে পর্যন্ত প্রথম ডোজ এবং ৩টে থেকে ৪টে পর্যন্ত দ্বিতীয় ডোজ দেওয়া হবে। কিন্তু এই নীতি চালুর প্রথমদিন অর্থাৎ সোমবারই দেখা গেল, দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য পুরসভার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে কর্মীরা প্রস্তুত হয়ে বসে থাকলেও, টিকা নিতে এলেন হাতে গোনা কয়েকজনই। তাতে সময় নষ্ট হল বলে অভিযোগ তাঁদের। এরপরই তড়িঘড়ি ফের সিদ্ধান্ত বদলের রাস্তায় হাঁটল কলকাতা পুরসভা। মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম (Firhad Hakim) জানিয়েছেন, ”আজ থেকে টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ একইসঙ্গে স্বাস্থ্যকেন্দ্রগুলিতে দেওয়া হবে। আগে থেকে কোনও স্লট বুক করতে হবে না। একটাই লাইনে দাঁড়াতে হবে সবাইকে। আগে এলে আগে ভ্যাকসিন পাওয়া যাবে।”

[আরও পড়ুন: বিজেপির সাংগাঠনিক বৈঠক যেন ভাঙা হাট, অনুপস্থিত বহু মণ্ডল সভাপতি]

পুরসভার ১০২ টি আপার প্রাইমারি সেন্টার এবং ৫০ টি মেগা সেন্টারে চলছে টিকাকরণের কাজ। এই সপ্তাহ থেকেই আলাদা সময়ে আলাদা ডোজের ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা হয়েছিল। কিন্তু সোমবার দেখা গেল, শুধুমাত্র মেগা সেন্টারগুলিতে দ্বিতীয় ডোজ নিতে এসেছেন জনা কয়েক ব্যক্তি। আর বিকেল গড়িয়ে গেলেও প্রথম ডোজের লাইন দীর্ঘ। এছাড়া অন্যান্য স্বাস্থ্যকেন্দ্রে দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য ভায়াল খোলা হলেও, গ্রহীতার অভাবে সেসব নষ্ট হয়েছে। এই অপচয় দেখেই সতর্ক হয় পুরসভা। নিয়ম বদল করে ফের পুরনো নিয়ম ফেরানো হচ্ছে।

[আরও পড়ুন: ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র ফর্ম ফিল আপে নয়া বিধি, জালিয়াতি রুখতে আরও কড়া রাজ্য]

Advertisement
Next