shono
Advertisement

নোট বাতিলের বর্ষপূর্তিতে মিছিল-পালটা মিছিলে অবরুদ্ধ কলকাতা

রাসবিহারীতে বিজেপির সভায় হামলার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে, অভিযোগ অস্বীকার করল ঘাসফুল। The post নোট বাতিলের বর্ষপূর্তিতে মিছিল-পালটা মিছিলে অবরুদ্ধ কলকাতা appeared first on Sangbad Pratidin.
Posted: 03:51 PM Nov 08, 2017Updated: 05:05 PM Sep 25, 2019

সংবাদ প্রতিদিন ব্যুরো: নোট বাতিলের বর্ষপূর্তিতে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত ঘিরে রাজনৈতিক দলগুলির মধ্যে তুঙ্গে উঠল চাপানউতোর। দেশের অর্থনীতির ব্যাপক বিপর্যয় হয়েছে দাবি করে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে বাংলা তথা দেশ জুড়ে কালা দিবস পালন করছে বিরোধীরা। কলকাতা থেকে শিলিগুড়ি, পথে নেমে প্রতিবাদে শামিল হয়েছেন তৃণমূলের মন্ত্রী, সাংসদ ও বিধায়করা। উলটোদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নোট বাতিলের সিদ্ধান্তের সমর্থনে পথে নেমেছেন বিজেপি নেতা ও কর্মীরাও। কালো টাকা বিরোধী দিবস কর্মসূচি নিয়ে বউবাজার, সেন্ট্রাল অ্যাভিনিউয়ে মিছিল করেন বিজেপির নেতা-কর্মীরা। একসময় সেন্ট্রাল অ্যাভিনিউয়ে পদ্মপতাকা নিয়ে অবরোধ করায় মধ্য কলকাতায় তীব্র যানজট সৃষ্টি হয়। বেলা বারোটা নাগাদ রাসবিহারীতে বিজেপির সভাতে হামলার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে।

Advertisement

[নোট বাতিলের তীব্র সমালোচনা করে মোদিকে ‘তুঘলক’ আখ্যা মমতার]

২০১৬ সালের ৮ নভেম্বর পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রের এই সিদ্ধান্তের পরই প্রতিবাদে সরব হয় বিরোধীরা। যদিও সরকারের তরফে দাবি করা হয় দেশের স্বার্থেই এই সিদ্ধান্ত। বছরভর নোটবন্দি নিয়ে বিতর্ক চলে। অভিনব প্রতিবাদ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের টুইটার অ্যাকাউন্টের ডিপি কালো করে দিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছেন তিনি। লিখেছেন, “৮ নভেম্বর ব্ল্যাক ডে। আমি আমার টুইটারের ডিপি কালো করে দিয়েছি। নোট বাতিল একটি বিপর্যয়। সবাই প্রতিবাদে সরব হোন।” এদিন নবান্নেও সাংবাদিক বৈঠকে মোদির সঙ্গে তুঘলকের তুলনা টানেন তিনি। তৃণমূল কংগ্রেস আজ রাজ্য জুড়ে কালা দিবস পালন করে। গায়ে কালো কাপড় জড়িয়ে রাজ্যের সমস্ত ব্লকে চলে তৃণমূলের প্রতিবাদ-বিক্ষোভ। রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র তীব্র ভাষায় প্রতিবাদ জানান কেন্দ্রের নোটবন্দির সিদ্ধান্তকে। তৃণমূল ভবনে বসে তিনি বলেছেন, “নোট বাতিল আর্থিক বিপর্যয়। নোট বাতিল মোদি সরকারের একতরফা সিদ্ধান্ত। সঙ্কটের মুখে দেশের অর্থনীতি। নোটবন্দি মানুষকে মারার আইন।”

[রানাঘাট সন্ন্যাসিনী ধর্ষণে মূল অভিযুক্তর যাবজ্জীবন কারাদণ্ড]

তৃণমূল নেত্রীর নির্দেশমতো এদিন রাজ্য জুড়ে রাস্তায় নামেন রাজ্যের মন্ত্রী, তৃণমূলের সাংসদ, বিধায়ক, জনপ্রতিনিধি, পদাধিকারীরা। হাজার-হাজার কর্মী, সমর্থক শামিল হন। সাধারণ মানুষের অংশগ্রহণও ছিল ব্যাপক মাত্রায়। চেতলায় কালা দিবসের ব্যানার নিয়ে প্রতিবাদ মিছিলে কেন্দ্রের বিরুদ্ধে সরব হন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। বেহালায় তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়, ধর্মতলায় শোভনদেব চট্টোপাধ্যায়, গড়িয়াহাটে সুব্রত মুখোপাধ্যায় ও চন্দ্রিমা ভট্টাচার্য, ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়, টালিগঞ্জে অরূপ বিশ্বাস, হাজরায় সুব্রত বক্সি, দেবাশিস কুমারের নেতৃত্বে প্রতিবাদ-বিক্ষোভ হয়।

[নোট বাতিলের বর্ষপূর্তিতে মোদিকে জোরাল আক্রমণ রাহুল গান্ধীর]

The post নোট বাতিলের বর্ষপূর্তিতে মিছিল-পালটা মিছিলে অবরুদ্ধ কলকাতা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement