Dilip Ghosh: শাহের সভায় লোক কম কেন? ‘এটা তো প্রস্তুতি ম্যাচ’, সাফাই দিলীপের

04:10 PM Nov 30, 2023 |
Advertisement

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: দীর্ঘদিন বাদে কলকাতার প্রাণকেন্দ্রে বিজেপির (BJP) শীর্ষস্তরের নেতার সভা। তাতে ভাষণ দিলেন খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অথচ, সেই সভাকেও সর্বাত্মক রূপ দিতে পারলেন না গেরুয়া শিবিরের বঙ্গ নেতারা। সভায় গ্রাম-গঞ্জ থেকে লোক এসেছিলেন বটে। তবে লক্ষ লোকের জমায়েতের যে দাবি বিজেপির তরফে করা হচ্ছিল, সেই দাবির ধারেকাছেও যেতে পারেনি গেরুয়া শিবির। তাছাড়া দলীয় কর্মীদের সেই জোশও চোখে পড়ল না। অন্তত প্রত্যক্ষদর্শীদের তেমনটাই দাবি।  

Advertisement

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, সভায় ভিড় এত কম হল কেন?  কঠিন প্রশ্নের জবাব দিলেন বঙ্গ বিজেপির প্রাক্তন সভাপতি  দিলীপ ঘোষ (Dilip Ghosh)। তাঁর সাফাই, এটা স্রেফ একটা ওয়ার্ম আপ ম্যাচ। তাছাড়া ভিড় তৃণমূলের সভাতেও সেভাবে হয় না। দিলীপ ঘোষের বক্তব্য,”তৃণমূল তো বিধানসভার বাইরে বেরতেই পারছে না। মানুষের ভয়ে বিধানসভায় ঢুকে পড়তে হচ্ছে ওদের। মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) বিধানসভায় দাঁড়িয়ে ভাষণ দিচ্ছেন। বাইরে বেরিয়ে সভা করুন না একটা।”

[আরও পড়ুন: যুদ্ধের বাজারেও স্বস্তি, ধনতেরাসের আগে সামান্য কমল সোনার দাম]

অমিত শাহর সভায় ভিড় নিয়ে ইতিমধ্যেই কটাক্ষ করেছে তৃণমূল। দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh) বলেছেন, শাহী সভায় যে কটা লোক হয়েছে, তৃণমূলের সভার শেষের দিকে সেই লোক হয়। জবাবে দিলীপ ঘোষের বক্তব্য,”তৃণমূল সারা বছর শক্তি-সামর্থ্য পয়সা কড়ি লাগিয়ে একটা সভা করে। দুমাস আগে থেকে জেলায় জেলায় গেট খোলা হয়। ফ্রিতে বাস, গাড়ি, ট্রেনে করে লোক আনে। কিন্তু ব্রিগেডে কেন সভা করে না? সাহস থাকলে ব্রিগেডে একটা সভা করুক না। আমরা তো বাৎসরিক একটা করে সভা করি ব্রিগেডে। এটা তো ওয়ার্ম আপ ছিল।”

আরও পড়ুন: দেউলিয়া বিধি ‘স্বেচ্ছাচারী’ নয়, তবে পুনর্বিবেচনার প্রয়োজনীয়তা রয়েছে: সুপ্রিম কোর্ট]

বুধবার শাহী সভার সামনের দিকে ভিড় ছিল বটে। একটু দূরের দিকে তাকাতেই দেখা গেল মানুষের মাথার চেয়ে ফাঁকা জায়গাই বেশি। ভিড়ের দৈর্ঘ্যও বিশেষ নজর কাড়েনি। ভিড় যে নজর কাড়ার মতো হয়নি, সেটা দিলীপের কথাতেই ইঙ্গিত মিলল। তিনি ঘুরিয়ে মেনেই নিলেন, তৃণমূলের তুলনায় ভিড় অনেকটা কম হয়েছে।

Advertisement
Next