shono
Advertisement

পঞ্চায়েত ভোটের আগে ফের ‘দুয়ারে সরকার’, আগামী মাসেই ২০ দিন ধরে চলবে শিবির

নবান্ন থেকে দিনক্ষণ জানিয়ে বিজ্ঞপ্তি জারি হয়েছে।
Posted: 06:31 PM Mar 16, 2023Updated: 06:57 PM Mar 16, 2023

গৌতম ব্রহ্ম: পঞ্চায়েত ভোটের আগে ফের ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) শিবির রাজ্যে। এপ্রিলের ১ তারিখ থেকে দশদিন চলবে শিবির। একাধিক সরকারি প্রকল্পের কাজ চলবে তার পরবর্তী ১০ দিন। অর্থাৎ ১ এপ্রিল থেকে ২০ তারিখ পর্যন্ত দু’দফায় রাজ্যের বিভিন্ন প্রান্তে চলবে ‘দুয়ারে সরকার’ প্রকল্প। ২০ তারিখই শেষ হবে ‘দুয়ারে সরকার’। বৃহস্পতিবার নবান্ন (Nabanna) থেকে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

Advertisement

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, মোট ৩২ টি সরকারি প্রকল্পের কাজ হবে আসন্ন ‘দুয়ারে সরকার’ শিবিরে। যার মধ্যে উল্লেখযোগ্য – খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার, শিক্ষাশ্রী, রূপশ্রী-সহ একাধিক সরকারি প্রকল্প। ১ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত চলবে জনসংযোগ ও আবেদনপত্র গ্রহণের কাজ। আর  ১১ তারিখ থেকে ২০ তারিখ পর্যন্ত আবেদনকারীদের হাতে তুলে দেওয়া হবে সার্টিফিকেট এবং প্রয়োজনীয় নথিপত্র। এর মধ্যে ছুটির দিন এবং রবিবারে কোনও শিবির হবে না।  

[আরও পড়ুন: পাহাড়ে খাড়া ঢাল বেয়ে বিদ্যুৎগতিতে দৌড়, তুষার চিতার শিকার ধরার ভিডিও ভাইরাল!]

২০২০ সালের ডিসেম্বর থেকে রাজ্যে নাগরিক পরিষেবা প্রদানের জন্য ‘দুয়ারে সরকার’ প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এর ব্যাপক সাফল্যের পর ‘পাড়ায় সমাধান’ও চালু হয়। উদ্দেশ্য একটাই, সরকারি কাজে লাল ফিতের ফাঁস কাটিয়ে আরও দ্রুত সরকারি পরিষেবা মানুষের কাছে পৌঁছে দেওয়া। সেই প্রকল্পও বেশ সাড়া ফেলেছে এবং সর্বস্তরের মানুষজন উপকৃত হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত ‘দুয়ারে সরকার’ প্রকল্পের প্রশংসা করেছে কেন্দ্রও। ‘ডিজিটাল ইন্ডিয়া ২০২২’-এ দিল্লি থেকে প্ল্য়াটিনাম পুরস্কার পেয়েছে এই প্রকল্প।

[আরও পড়ুন: বীরভূমের নদীতে সোনা! কুড়োতে হুড়োহুড়ি গ্রামবাসীদের]

সামনেই পঞ্চায়েত নির্বাচন (Panchayet Election)। সম্ভবত এপ্রিলের শেষ কিংবা মে মাসের গোড়াতেই শুরু হবে পঞ্চায়েত ভোট। তার আগে আরও একবার ‘দুয়ারে সরকার’ শিবির করে মানুষের কাছে সরকারি পরিষেবা পৌঁছে দিতে নামছে রাজ্য প্রশাসন।  ওয়াকিবহাল মহলের মত, গ্রামবাংলার মানুষের মন জয়েই পঞ্চায়েত ভোটের আগে এই সিদ্ধান্ত নবান্নের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement