shono
Advertisement

Durga Puja In Kolkata: একশো বছরেরও বেশি পুরনো সিকদার বাগানের পুজো, এবার থিম ‘শুদ্ধ সূচি’

সাবেক রীতিনীতি মেনেই হয় এই পুজো।
Posted: 05:29 PM Oct 09, 2023Updated: 08:43 PM Oct 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্থির এ সময়। খুন, জখম, রাহাজানি, সন্ত্রাস, যুদ্ধ, ধর্ষণ, সম্মানহানি — অপরাধের নানা রূপ। এই অপরাধের সঙ্গে লড়াই করার জন্য চাই ‘শুদ্ধ সূচি’। গঙ্গা জলে দেহ হয় শুদ্ধ। কিন্তু মন? তার শুদ্ধতা কীসে? উত্তর মিলবে ১১১ বছরের পুরনো সিকদার বাগান সাধারণ দুর্গোৎসবে (Sikdar Bagan Sadharan Durgotsov)।

Advertisement

স্বাধীনতার আগে, ১৯১৩ সালে সিকদার বাগানের এই পুজো (Durga Puja In Kolkata) শুরু হয়েছিল। সে সময় পুজো হতো লাল মোহন মিত্রের প্রাঙ্গণে। ব্রিটিশ শাসনের অবসান হওয়ার পরে ১৯৫০ সালে তা ৫৫ সিকদার বাগানের সামনের রাস্তায় চলে আসে। সেই থেকে সাবেক রীতিনীতি মেনেই হয় পুজো। ষষ্ঠীর দিন বোধন, সপ্তমীর নবপত্রিকা স্নান ও ঘট প্রতিস্থাপন, অষ্টমীর কুমারী পুজো, সন্ধি পুজো থেকে দশমীর বরণ সবই হয় নিয়ম মেনে। এবারও তার অন্যথা হবে না। আর সঙ্গে থাকবে ‘শুদ্ধ সূচি’।

[আরও পড়ুন: Kolkata Durga Puja: দুর্গাপুজোর মুখ ঢেকেছে বিজ্ঞাপনে! উৎসবের অন্য ছবি খিদিরপুরের এই পুজোয় ]

এবার দুষ্টের দমন আর শিষ্টের পালনের মন্ত্র মানুষকেও আপন করে নিতে হবে। আর এই লড়াই নিজের মানসিকতার সঙ্গেই। অপরাধ প্রবনতা নামক অসুরের দমন করে নিজেকেই শুদ্ধ করে তুলতে হবে। এই থিমেই মণ্ডপ সাজিয়ে তুলছেন শিল্পী পাপাই সাঁতরা। মায়ের প্রতিমায় থাকছে শিল্পী সনাতন পালের ছোঁয়া।

কীভাবে পালন করবেন ‘শুদ্ধ সূচি’? অন্তর থেকে। মন শুদ্ধ হবে সত্যের ধর্ম পালন করে। বুদ্ধি শুদ্ধ হবে সঠিক জ্ঞানের দ্বারা। আর আত্মা শুদ্ধ হবে ধ্যান ও পূজা-অর্চনার মাধ্যমে। এতেই সমাজ হবে সুন্দর। প্রতিটা দিন পালন করা যাবে উৎসবের মতো।

[আরও পড়ুন: Durga Puja 2023: দু’কামরার ফ্ল্যাটে মাথা গুঁজেই হরগৌরীর পুজোর প্রস্তুতি চালাচ্ছেন রূপান্তরকামীরা]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement