shono
Advertisement

গার্ডেনরিচে মৃতের সংখ্যা বেড়ে ৫, ‘তৃণমূলের তৈরি বিপর্যয়’, তোপ শুভেন্দুর

X হ্যান্ডলে দীর্ঘ পোস্ট বিরোধী দলনেতার, তৃণমূলকে খোঁচা সিপিএম নেতা তথা প্রাক্তন মেয়র বিকাশরঞ্জন ভট্টাচার্যরও।
Posted: 12:40 PM Mar 18, 2024Updated: 02:29 PM Mar 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুকুর বুজিয়ে বহুতল নির্মাণের অভিযোগ। গার্ডেনরিচে (Garden Reach) নির্মীয়মাণ ইমারত ভেঙে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫। স্থানীয় বাসিন্দাদের অভিযোগের পাশাপাশি বেআইনি নির্মাণের কথা মেনে নিয়েছেন কলকাতা পুরসভার (KMC) মেয়র ফিরহাদ হাকিম নিজে। দুর্ঘটনাস্থলে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বেআইনি নির্মাণের বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন স্থানীয় প্রশাসনকে। আর এই বিষয়টি ইস্যু করেই ফের বিরোধিতায় নেমেছে বিজেপি, সিপিএম। দুর্ঘটনার পর সোমবার সকালে X হ্যান্ডেল দীর্ঘ পোস্ট করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর সুস্পষ্ট অভিযোগ, এটা তৃণমূলের তৈরি বিপর্যয়। গার্ডেনরিচ এলাকায় এরকম বেআইনিভাবে জলাজমি ভরাট করে অন্তত ৮০০ টি বেআইনি নির্মাণ হয়েছে। যার নেপথ্যে সরাসরি তিনি মেয়রকেই দায়ী করেছেন, যেহেতু এই এলাকা মের ফিরহাদ হাকিমের বিধানসভা কেন্দ্রের অন্তর্গত। পাশাপাশি শুভেন্দুর নিশানায় স্থানীয় তৃণমূল কাউন্সিলর (TMC Councilor) শামস ইকবালও। তাঁদের গ্রেপ্তারির দাবি তুলেছেন বিরোধী দলনেতা।

Advertisement

রবিবার রাত ১২টা নাগাদ গার্ডেনরিচের এই বহুতলটি ভেঙে পড়ে। নিজস্ব চিত্র।

গার্ডেনরিচের ফতেপুর ব্যানার্জি বাগান লেনের দুর্ঘটনাকে ‘তৃণমূলের তৈরি বিপর্যয়’ বলে উল্লেখ করেছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তাঁর অভিযোগ, শামস ইকবাল প্রায় ৯৮ শতাংশ ভোটে জিতে দুর্ঘটনাদগ্রস্ত এলাকা অর্থাৎ কলকাতা পুরসভার ১৩৪ নং ওয়ার্ডের কাউন্সিলর হয়েছেন। অথচ এলাকাবাসীর সুরক্ষা দিতে ডাহা ব্যর্থ তিনি। কারণ, বেআইনি নির্মাণে জড়িত প্রোমোটাররা সকলে তাঁরই ঘনিষ্ঠ। সেইসঙ্গে বিরোধী দলনেতার আরও বক্তব্য, লাল রঙের যে কোটি টাকার গাড়ি চড়েন শামস ইকবাল, তারই নিচে এখনও চাপা পড়ে রয়েছেন বসতির মানুষজন।

[আরও পড়ুন: শুভেন্দুকে ভোট প্রচারে অনুমতি নয়! ‘খলিস্তানি’ মন্তব্যের প্রতিবাদে কমিশনে চিঠি শিখ সংগঠনের]

ইতিমধ্যে হতাহতদের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করেছে রাজ্য সরকার। মৃতদের পরিবারকে ৫ লক্ষ ও আহতদের ১ লক্ষ টাকা দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কিন্তু শুভেন্দুর দাবি, এই অর্থ ৫০ লক্ষ ও ১০ লক্ষ করতে হবে। শুভেন্দুর পাশাপাশি, রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারও (Sukanta Majumdar) তৃণমূলকে ‘কাটমানি’ ইস্যুতে বিঁধেছেন। X হ্যান্ডলে তাঁর পোস্ট, মেয়রকে ‘ম্যানেজ’ করে এসব বেআইনি নির্মাণকে প্রশ্রয় দিয়েছেন তৃণমূল কাউন্সিলর শামস ইকবাল।

এদিকে, সিপিএম (CPM) নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্যও তৃণমূল পরিচালিত পুরসভাকে দায়ী করেছেন। ফিরহাদ হাকিমের অভিযোগ, এসব এলাকায় বেআইনি নির্মাণ হয়েছে বাম আমল থেকে। তার পালটা দিতে গিয়ে বিকাশরঞ্জনবাবুর প্রশ্ন, ১০-১১ বছর ধরে যেসব বেআইনি নির্মাণ হচ্ছে, তার কোনও দায়িত্ব নেই তৃণমূলের? তারা পুরসভার ক্ষমতায় আসার পর থেকে কি কিছুই জানতে পারেনি? 

[আরও পড়ুন: আইফোন অর্ডার করে হেনস্তার শিকার! ক্রেতাকে ১০ হাজার টাকা ক্ষতিপূরণ দিচ্ছে Flipkart]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement