shono
Advertisement

বেলাগাম খরচ, অনিয়মে ব্লক হবে স্বাস্থ্যসাথী কার্ড! কড়া পদক্ষেপ স্বাস্থ্যদপ্তরের

হুঁশিয়ারি দেওয়া হয়েছে চিকিৎসকদেরও।
Posted: 01:35 PM Jul 18, 2023Updated: 01:38 PM Jul 18, 2023

ক্ষীরোদ ভট্টাচার্য: স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi) নিয়ে দুর্নীতি রুখতে আরও কঠোর পদক্ষেপ স্বাস্থ্যদপ্তরের। স্থির হয়েছে, এক বছরে কোনও বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমে দশবার স্বাস্থ‌্যসাথী সংক্রান্ত অনিয়ম ধরা পড়লে স্বয়ংক্রিয় ভাবেই স্বাস্থ্যসাথী ‘ব্লক’ হয়ে যাবে। অর্থাৎ, সেখানে আর স্বাস্থ্যসাথী কার্ডে পরিষেবা মিলবে না। সংশ্লিষ্ট সফটওয়‌্যারে এমনই পরিবর্তন আনা হচ্ছে বলে জানানো হয়েছে স্বাস্থ্যভবনেরবিজ্ঞপ্তিতে। এবং একই নিয়ম প্রযোজ‌্য চিকিৎসকদের ক্ষেত্রেও। বিজ্ঞপ্তির হুঁশিয়ারি, স্বাস্থ্যসাথী পরিষেবায় জড়িত কোনও চিকিৎসকের তরফে বারবার অনিয়ম ধরা পড়লে তিনিও আর স্বাস্থ্যসাথী রোগীর চিকিৎসা করতে পারবেন না।

Advertisement

স্বাস্থ্যসাথী প্রকল্পকে সামনে রেখে এক শ্রেণির হাসপাতাল ও নার্সিংহোম ব‌্যাপক খরচ দেখাচ্ছে। ভুয়ো রোগী বা অপ্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করিয়ে স্বাস্থ‌্যসাথীর থেকে দেদার টাকা তুলে নিচ্ছে। এহেন বেআইনি কাজ রুখতে জেলাভিত্তিক নজরদারি দল রয়েছে। তাতে কিছুটা কাজ হলেও স্বাস্থ্যসাথীকে সামনে রেখে বেআইনি কাজ একেবারে বন্ধ করা যায়নি। তাই স্বাস্থ্যদপ্তর নতুন সফটওয়‌্যার তৈরি করেছে। অন্তত দু’হাজার বেসরকারি -হাসপাতাল ও নার্সিংহোমকে যুক্ত করা হয়েছে। পাশাপাশি প্রায় ২০০ সরকারি চিকিৎসককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাঁরা বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলির ভুল-ত্রুটি ধরবে। সর্তক করবে। সম্প্রতি এই নিয়ে ‘স্ট‌্যার্ন্ডাড অপারেটিভ প্রসিডিওর’ প্রকাশ করেছে স্বাস্থ‌্যদপ্তর। এসওপি অনুযায়ী প্রায় ২০০ সরকারি চিকিৎসককে আগামী ১৮ তারিখ ভারচুয়াল প্রশিক্ষণ দেওয়া হবে।

[আরও পড়ুন ২০ লক্ষ কোটির দুর্নীতির ‘গ্যারান্টি’ বৈঠক! বিরোধী জোটের সম্মেলন শুরুর আগে তোপ মোদির]

বিজ্ঞপ্তি অনুযায়ী তিন ধরণের ত্রুটি বা অনিয়ম উল্লেখ‌্য করা হয়েছে।
গুরুতর ত্রুটি লাল। যেখানে রোগীর বাস্তবিক খরচ বিকৃত করে মনগড়া খরচ দেখানো হয়েছে। চিকিৎসা ও ভরতির দিন-তারিখ বদল করা হয়েছে। বারবার একই খরচ দেখানো হয়েছে। এই ধরণের অনিয়মের ক্ষেত্রে লাল তালিকাভুক্ত করা হবে হাসপাতালকে। এইসব হাসপাতালকে সাতদিনের মধ্যে প্রাপ্ত অর্থ ফেরত দিতে হবে সরকারি কোষাগারে।

একইরকমভাবে হলুদ ও সবুজ তালিকা ভুক্ত করা হয়েছে সেইসব হাসপাতাল বা নার্সিংহোমকে যেগুলি তুলনামূলকভাবে কম অনিয়ম করেছে। ত্রুটি ধরা পড়লে এদেরও সরকারি কোষাগারে স্বাস্থ‌্যসাথী টাকা ফেরত দিতে হবে। তবে একই অনিয়ম বছরে দশবার করলে সেই হাসপাতাল আর স্বাস্থ‌্যসাথী পরিষেবা দিতে পারবে না।

স্বাস্থ‌্যদপ্তরের এক কর্তার কথায় যেসব হাসপাতাল স্বাস্থ‌্যসাথী পরিষেবা দেয় তাদের তালিকা স্বাস্থ‌্যসাথীর নিজস্ব পোর্টালে নথিভুক্ত করা আছে। দশবারের বেশি অনিয়ম হলেই কার্ড আর নেবে না। এমনভাবেই আপলোড করা হয়েছে।

[আরও পড়ুন: একুশে জুলাই বৃষ্টিতে ভাসতে পারে কলকাতা-সহ গোটা বাংলা! দুঃসংবাদ শোনাল হাওয়া অফিস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement