shono
Advertisement

২ জানুয়ারি থেকে ছুটবে জোকা-তারাতলা মেট্রো, জেনে নিন সময়সূচি

শুক্রবার ভারচুয়ালি জোকা মেট্রোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Posted: 07:35 PM Dec 30, 2022Updated: 07:57 PM Dec 30, 2022

নব্যেন্দু হাজরা: প্রতীক্ষার অবসান। উদ্বোধন হয়ে গেল জোকা-তারাতলা রুটের মেট্রো পরিষেবার। নতুন বছরের দ্বিতীয় দিন অর্থাৎ আগামী ২ জানুয়ারি থেকেই সাধারণের জন্য খুলে দেওয়া হবে মেট্রোর গেট। তবে আপাতত খুব বেশি মেট্রো ছুটবে না এই লাইনে। দিনের কোন সময় শুরু মেট্রো পরিষেবা? কতক্ষণ অন্তর মিলবে মেট্রো? চলুন জেনে নেওয়া যাক খুঁটিনাটি।

Advertisement

শুক্রবার ভারচুয়ালি জোকা মেট্রোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এদিন তাঁর কলকাতায় আসার কথা থাকলেও মা হীরাবেনের প্রয়াণের কারণে সফর বাতিল হয়। তাই ভারচুয়ালিই উপস্থিত ছিলেন মোদি। জোকা থেকে মোট চারটি স্টেশন পেরিয়ে মেট্রো পৌঁছে যাবে তারাতলা। মাঝে পড়বে যথাক্রমে ঠাকুরপুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা ও বেহালা বাজার। জোকা থেকে প্রথম স্টেশন ঠাকুরপুর পর্যন্ত মেট্রো ভাড়া ৫ টাকা। ইস্ট-ওয়েস্ট মেট্রো (East West Metro) শাখায় ন্যূনতম ভাড়া ১০ টাকা হলেও স্বস্তি দিয়ে মেট্রো কর্তৃপক্ষ আগেই জানিয়ে দিয়েছিল, কবি সুভাষ-দক্ষিণেশ্বরের মতোই এই শাখার (Joka-Taratala Metro Service) ন্যূনতম টিকিটের দামও ৫ টাকা।

[আরও পড়ুন: ‘৫টার মধ্যে ৪টে প্রকল্পই আমার’, সদ্য মাতৃহারা মোদিকে সান্ত্বনা জানিয়েও বার্তা মমতার]

জোকা থেকে বেহালা চৌরাস্তা পর্যন্ত ভাড়া হবে ১০ টাকা। তারাতলা পর্যন্ত গেলে যাত্রীদের কাটতে হবে ২০ টাকার টিকিট। আপাতত এই রুটে সর্বাধিক ভাড়া ২০ টাকাই। এই পরিষেবা চালু ফলে আরও কম সময়ে পৌঁছে যাওয়া যাবে বিবেকাদনন্দ কলেজ, ঠাকুরপুকুর ক্যানসার হাসপাতালের মতো জায়গাগুলিতে।

তবে আপাতত এই রুটে আপ-ডাউন মিলিয়ে মেট্রো চলবে মোট ১২টি। সোম থেকে শুক্রবার মিলবে পরিষেবা। শনি ও রবিবার বন্ধ থাকবে মেট্রো চলাচল। এদিন মেট্রো রেলের তরফে জানানো হয়, জোকা থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ১০টায়। এরপর মেট্রো পাওয়া যাবে ১১টা, ১২টা, বেলা ৩টে, ৪টে ও ৫টায়। তারাতলা থেকে প্রথম মেট্রোর সময় সকাল ১০.৩০ মিনিট। এরপর বেলা ১১.৩০, ১২.৩০, ৩.৩০, ৪.৪০ ও ৫.৩০ মিনিটে মিলবে মেট্রো। অর্থাৎ দুই অন্তিম স্টেশন থেকে একঘণ্টা অন্তর চলবে মেট্রো। ফলে আপাতত স্থানীয়রা যে খুব বেশি উপকৃত হবেন না, তা বলাই যায়। অনেকেই যেমন বলছেন, এই মেট্রো চালু হওয়ার জন্য দীর্ঘদিন অপেক্ষায় ছিলেন। কিন্তু এক ঘণ্টা অন্তর মেট্রো চললে বিশেষ লাভ হবে না।

[আরও পড়ুন: রাম ও হনুমানের পুজো বিজেপির কপিরাইট নয়, বিস্ফোরক উমা ভারতী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement