shono
Advertisement

সম্পত্তি কর বাড়াল পুরসভা, অভিজাত এলাকায় বাড়ি হলে গুনতে হবে অতিরিক্ত টাকা

দেখে নিন কোন এলাকায় কত কর বাড়ল।
Posted: 09:14 PM Jan 06, 2023Updated: 09:20 PM Jan 06, 2023

অভিরূপ দাস: কলকাতা পুরসভার (KMC) অন্তর্গত সবচেয়ে অভিজাত এলাকায় বাড়ল সম্পত্তি কর। আগে প্রতি বর্গফুট ছিল চুয়াত্তর টাকা। এখন তা বিরাশি টাকা। বৃদ্ধি পেল শহরের অভিজাততম এলাকার বেস ইউনিট এরিয়া ভ‌্যালু। অর্থাৎ পুরনো অঙ্কে নয়, নতুন হিসেবে বাড়ির ট‌্যাক্স দিতে গেলে কিঞ্চিৎ বেশি টাকা গুনতে হবে শহরের অভিজাত এলাকার ঝাঁ চকচকে বাড়ির বাসিন্দাদের। মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim) শুক্রবার কলকাতা পুরসভায় স্পষ্ট জানিয়েছেন, মধ‌্যবিত্ত, নিম্ন মধ‌্যবিত্ত, বসতির বাসিন্দাদের আশঙ্কার কোনও কারণ নেই। শুধুমাত্র উচ্চবিত্তদেরই নতুন ইউনিট এরিয়া অ‌্যাসেসম‌্যান্ট অনুযায়ী ট‌্যাক্স দিতে হবে।

Advertisement

যদিও পুরসভার সূত্রে জানা গিয়েছে, কলকাতার (Kolkata) প্রতিটি আবাসিক এলাকারই বেস ইউনিট এরিয়া ভ‌্যালু কিছুটা হলেও বেড়ে গিয়েছে। উল্লেখ‌্য, এলাকা অনুযায়ী কলকাতাকে সাত ভাগে ভাগ করা হয়েছে। এ থেকে জি। এ ক‌্যাটাগরির মধ্যে রয়েছে অভিজাততম পার্কস্ট্রিট, আলিপুর, ধর্মতলা। অন‌্যদিকে জি ক‌্যাটাগরির মধ্যে রয়েছে কলকাতার বসতি এলাকা। আভিজাত‌্য এবং অন‌্যান‌্য সুযোগ সুবিধার মাপকাঠিতে এভাবেই, যাদবপুর, গড়িয়াহাট, বালিগঞ্জ, চেতলা, কালীঘাট, যোধপুর পার্ককে একেকটি ক‌্যাটাগরিতে ফেলা হয়েছে। পুরসভা সূত্রে খবর, নতুন নিয়ম অনুযায়ী প্রতিটি ক‌্যাটাগরির বাসিন্দাকেই একটু বেশি টাকা দিতে হবে। নতুন করে লাগু হয়েছে ইউনিট এরিয়া অ‌্যাসেসমেন্ট (Unit area assessment) সিস্টেম বা ইউএএ। যা শহর কলকাতার ৯ লক্ষ বাড়ির মালিকের উপর লাগু হতে চলেছে।

[আরও পড়ুন: ‘সত্যি লুকনো যাবে না’, লালন শেখ মৃত্যু মামলায় CID’র কেস ডায়েরি তলব হাই কোর্টের]

গত বুধবার মেয়র ইন কাউন্সিল মিটিংয়ে পাস হয়েছে নতুন ইউনিট এরিয়া অ‌্যাসেসমেন্ট সিস্টেম। শেষ বৈঠকের আলোচনা থেকে জানা গিয়েছে, আগে বেস ইউনিট এরিয়া ভ‌্যালু যা ছিল এই মুহূর্তে তা কিছুটা হলেও বেড়েছে। যদিও মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, ২০ শতাংশের বেশি টাকা কাউকেই দিতে হবে না। আগে এলাকাভিত্তিক কর আদায় হতো না। সমস্ত এলাকাতেই করের জন‌্য ছিল একই মাপকাঠি। নতুন নিয়মে এলাকা যতো অভিজাত কর তত বেশি। তবে এর সঙ্গে যোগ হবে কিছু আনুষাঙ্গিক বিষয়ও। বাড়ির সামনের রাস্তা কতটা চওড়া, চারপাশে কী রয়েছে, সেসব জরিপ করে তবেই নির্ধারিত হবে সর্বশেষ ট‌্যাক্সের পরিমাণ।

পুরসভা সূত্রে খবর, বেস ইউনিট এরিয়া ভ‌্যালু আগের থেকে ১০ থেকে ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সূত্রের খবর, শহরের অভিজাত ঝাঁ চকচকে হাউজিং কমপ্লেক্স গুলির জন‌্য নতুন ক‌্যাটাগরির কথাও ভাবা হয়েছিল। ঠিক হয়েছিল অভিজাত আবাসন যেখানেই থাক তাদেরকে বেশি ট‌্যাক্স দিতে হবে।

[আরও পড়ুন: অক্সফোর্ড বা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়তে চান? কম খরচে ভারতে বসেই মিলবে সুযোগ]

পুরসভা সূত্রে খবর, আগে এ ক‌্যাটাগরির বাসিন্দাদের বেস ইউনিট এরিয়া ভ‌্যালু ছিল ৭৪ টাকা (প্রতি বর্গফুটে)। নতুন করে তা হয়েছে ৮২ টাকা। বি ক‌্যাটাগরির বাসিন্দাদের বেস ইউনিট এরিয়া ভ‌্যালু ছিল ৫৬ টাকা (প্রতি বর্গফুটে)। নতুন করে তা হয়েছে ৬২ টাকা। একইভাবে সি ক‌্যাটাগরির বাসিন্দাদের বেস ইউনটি এরিয়া ভ‌্যালু ছিল ৪২ টাকা (প্রতি বর্গফুটে)। নতুন করে তা হয়েছে ৪৭ টাকা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement