shono
Advertisement

Breaking News

Sujit Bose

গার্স্টিন প্লেসে পুড়ে ছাই মামলার নথি, দমকল মন্ত্রীকে ঘিরে বিক্ষোভ আইনজীবীদের

গার্স্টিন প্লেসের ওই অগ্নিদগ্ধ বাড়িতে ছিল আইনজীবীদের অফিস।
Published By: Sayani SenPosted: 11:29 AM Jun 22, 2024Updated: 11:52 AM Jun 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিবাদী বাগের ৫ নম্বর গার্স্টিন প্লেসের শতাব্দী প্রাচীন বাড়িতে আগুন। ব্যাঙ্কশাল আদালতের পাশের ওই বাড়িতে ছিল একাধিক আইনজীবীর অফিস। সেখানে ছিল একাধিক মামলার নথিপত্র। অগ্নিকাণ্ডে পুড়ে ছাই প্রায় সর্বস্ব। শনিবার দমকল মন্ত্রী সুজিত বসু ঘটনাস্থলে যান। তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান আইনজীবীরা। বাড়িতে রাসায়নিক মজুত থাকা সত্ত্বেও কেন তা নজর পড়ল না প্রশাসনের, অভিযোগ বিক্ষোভকারীদের। মামলার নথিপত্র পুড়ে যাওয়ার ক্ষতিপূরণ কে দেবে, প্রশ্ন তাঁদের।

Advertisement

শনিবার ভোর সাড়ে তিনটে নাগাদ আচমকাই বিবাদী বাগের ৫ নম্বর গার্স্টিন প্লেসের একটি পুরনো বাড়িতে আগুন লাগে। বাড়িটি বেশ ঘিঞ্জি এলাকায়। তার ফলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা। বাড়ির ভিতর থেকে বারবার বিস্ফোরণের শব্দও শুনতে পাওয়া যায়। স্থানীয়দের দাবি, খবর দেওয়া সত্ত্বেও দমকল প্রায় ৩০-৪০ মিনিট পর ঘটনাস্থলে পৌঁছয়। দমকলের ৮টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। প্রায় ঘণ্টাপাঁচেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। স্থানীয়দের দাবি, শতাব্দী প্রাচীন ওই বাড়িটিতে রাসায়নিক মজুত করা ছিল। সে কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বাড়িটিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থাও যথাযথ ছিল না বলেই দাবি তাঁদের।

[আরও পড়ুন: প্রশ্নফাঁস রুখতে কড়া আইন কেন্দ্রের, হতে পারে জেল, কোটি টাকা জরিমানাও]

ঘটনাস্থল পরিদর্শনের পর এদিন মন্ত্রী সুজিত বসু বলেন, "বাড়িটি অনেক পুরনো। আগুন নেভানোর ব্যবস্থা করা হয়েছে। বাড়িতে থাকা সকলকে তাড়াতাড়ি বের করা হয়েছে। হতাহতের কোনও খবর নেই। শুনেছি এখানে রাসায়নিক মজুত করা ছিল। যদি সত্যি হয় খুব খারাপ বিষয়। পুলিশ, দমকলের তরফে তদন্ত করতে বলব। কলকাতায় বহু পুরনো বাড়ি রয়েছে। পুরসভাকে বলব সংস্কারের বন্দোবস্ত করা হোক।" তবে কী কারণে ওই বাড়িটিতে আগুন লাগল, তা এখনও স্পষ্ট নয়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গার্স্টিন প্লেসে পুড়ে ছাই মামলার নথি।
  • দমকল মন্ত্রীকে ঘিরে বিক্ষোভ আইনজীবীদের।
  • গার্স্টিন প্লেসের ওই অগ্নিদগ্ধ বাড়িতে ছিল আইনজীবীদের অফিস।
Advertisement