shono
Advertisement

শুরুর উৎসাহ তলানিতে! দিন দিন কমছে যাত্রী সংখ্যা, জোকা-তারাতলা লাইন নিয়ে আশঙ্কায় মেট্রো

এক ঘণ্টা অন্তর ট্রেনে আগ্রহ হারাচ্ছেন যাত্রীরা।
Posted: 10:00 AM Jan 08, 2023Updated: 10:01 AM Jan 08, 2023

নব্যেন্দু হাজরা: দিন যত যাচ্ছে, যাত্রী তত কমছে। আর চিন্তা বাড়ছে মেট্রো (Metro Railways) কর্তাদের। জোকা-তারাতলা মেট্রো (Joka Taratala Metro) চালুর প্রথমদিন সোমবার যেখানে পাঁচ হাজারের গন্ডি পার করেছিল যাত্রীসংখ‌্যা শুক্রবার সেই সংখ‌্যাই অর্ধেকের নিচে নেমে গিয়েছে। আগামী দিনে তা আরও কমার আশঙ্কা মেট্রোর অন্দরেই। কারণ, এক ঘণ্টা অন্তর মেট্রো। আধিকারিকরাই জানাচ্ছেন, প্রথম কয়েকদিন মানুষ আগ্রহের বশে এই মেট্রোয় উঠেছেন। যেটাকে বলে জয় রাইড। কিন্তু রোজ তো আর চড়বেন না। তাই স্বাভাবিকভাবেই যাত্রী কমবে। তাছাড়া এমন সময়ে সকালে ট্রেন চলা শুরু করে, যখন অফিস টাইম পার করে যায়।

Advertisement

সকাল ১০টায় জোকা থেকে। তারাতলা থেকে আবার সাড়ে ১০টা। ফলে এমন অদ্ভুত সময়ে যাত্রী হয় হাতে গোনা। তার উপর একটা ট্রেন মিস হলে আর রক্ষে নেই। এক ঘণ্টার অপেক্ষা। ফলে ঝুঁকি নিয়ে কোনও যাত্রীই অফিস যাওয়ার জন‌্য এই মেট্রোকে বাছছেন না। কর্তাদের কথায়, যতদিন না মেট্রোর সময় স্বাভাবিক হচ্ছে, ততদিন এই লাইনে যাত্রীর সংখ্যা কম হবেই।

[আরও পড়ুন: সস্তায় মিলবে ইসরো, নাসার তেজস্ক্রিয় বস্তু, প্রলোভন দেখিয়ে ব্যবসায়ীর ২ কোটি টাকা হাতিয়ে ধৃত ৩]

মেট্রোসূত্রে খবর, প্রথম দিন সোমবার মেট্রোয় যাত্রী হয়েছিল ৫০০৩ জন। মঙ্গলবার ৩১০২, বুধবার ২৭২৪, বৃহস্পতিবার ২১৩৭ এবং শুক্রবার ২৩৬১ জন। শনি ও রবি এই লাইনে মেট্রো বন্ধ থাকবে। কর্তাদের দাবি, দিনে মাত্রা ১২ ট্রিপ ট্রেন চলে। তাও ঘণ্টাখানেক পর। সেখানে যাত্রী কম হওয়াই স্বাভাবিক। তবে শীঘ্রই এই সময় বাড়ানোর পরিকল্পনা রয়েছে। জোকা থেকে শেষ ট্রেন বিকেল পাঁচটা আর তারাতলা থেকে সাড়ে পাঁচটা। মেট্রো কর্তারা জানাচ্ছেন,  যে সময় ট্রেন চলছে, তা কেবল একে জয় রাইডই বলা চলে। জোকা, ঠাকুরপুকুর, শখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা – এই ছ’টি স্টেশন রয়েছে এই রুটে। সোমবার থেকে এই লাইনে ছোটা শুরু করে মেট্রো। প্রথম দিনের যাত্রা পথে যা উৎসাহ দেখা গিয়েছিল, তা ধীরে ধীরে কমছে।

[আরও পড়ুন: শীতের শহরে ভারত-শ্রীলঙ্কা ম্যাচ, দর্শকদের সুবিধার্থে চলবে বিশেষ মেট্রো]

আগামী সপ্তাহ থেকে তা আরও কমবে বলেই মনে করছেন মেট্রো কর্তারা। তাছাড়া পুরো অংশ যতদিন না চালু হবে, যাত্রী লাখের গন্ডি ছাড়াবে না। এদিকে যাত্রী না হওয়ায় ট্রেন চালানোর অপারেশন রেসিও অনেকটাই বেড়ে গিয়েছেন বলে জানাচ্ছেন মেট্রো কর্তারা। যাত্রীদের অভিযোগ, এক ঘণ্টা অন্তর মেট্রো। এত ব‌্যবধানে ট্রেন চললে যাত্রী স্বাভাবিকভাবেই  হবে না। মেট্রো মিস হলে কতক্ষণ মানুষ দাঁড়িয়ে থাকবেন!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement