Advertisement

Coronavirus: এবার রবিবারও চলবে Metro, কবে থেকে মিলবে পরিষেবা?

06:22 PM Aug 18, 2021 |
Advertisement
Advertisement

নব্যেন্দু হাজরা: করোনার ধাক্কা সামলে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে কলকাতা (Kolkata)। শেষ মেট্রোর সময় বাড়ানো হয়েছে আগেই। এখন রাত ৯টা পর্যন্ত পরিষেবা পান আমজনতা। এবার রবিবারেও মিলবে মেট্রো পরিষেবা।

Advertisement

আগামী ২৯ আগস্ট থেকে পরিষেবা শুরু হবে। তবে সাধারণ যাত্রীরা নন, আপাতত জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরাই ছুটির দিনে মেট্রোয় চড়ার সুযোগ পাবেন। এদিকে, শনিবারও বাড়ছে মেট্রোর সংখ্যা। ওইদিনও কেবলমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরাই মেট্রোয় চড়তে পারেন।

২৯ আগস্ট থেকে পরিষেবা শুরু হবে।

মেট্রো (Kolkata Metro) রেল সূত্রে জানা গিয়েছে, রবিবার ৩৮টি করে মোট ৭৬টি ট্রেন চলবে। আগামী ২৯ আগস্ট থেকে শুরু হবে পরিষেবা। দুপুর ২টো থেকে রাত ১০টা পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে। ১০ মিনিটের ব্যবধানে পাওয়া যাবে মেট্রো পরিষেবা। পাশাপাশি শনিবারও বাড়ছে মেট্রো পরিষেবা। ১৭২টি স্পেশ্যাল মেট্রো চলবে ওইদিন। আট মিনিটের ব্যবধানে চলবে মেট্রো। তবে ওই দু’দিনই সাধারণ যাত্রীরা মেট্রোয় চড়তে পারবেন না। আপাতত শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরাই মেট্রো পরিষেবা পাবেন। কবে থেকে সাধারণ মানুষ শনি এবং রবিবার মেট্রো পরিষেবা পাবেন, সে বিষয়ে এখনও কিছুই জানা যায়নি।

[আরও পড়ুন: ফের চালকের আসনে Firhad Hakim, এবার কলকাতার রাস্তায় ছোটালেন CNG ও ডিজেল চালিত বাস]

উল্লেখ্য, চলতি মাসে নবান্নে সাংবাদিক বৈঠক করে রাজ্যের বিধিনিষেধে শিথিলতার কথা আগেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আগে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাত্রিকালীন বিধিনিষেধ জারি ছিল। সেই সময় জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বেরলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হত। তবে নয়া সিদ্ধান্ত অনুযায়ী, সাধারণ মানুষের কথা মাথায় রেখে এবার রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাত্রিকালীন বিধিনিষেধ জারি রাজ্যে। সে কারণেই শেষ মেট্রোর সময়সীমাও বাড়ানো হয়েছে আগেই। বর্তমানে শেষ মেট্রো রাত ন’টা পর্যন্ত পাওয়া যাচ্ছে। এবার রবিবারও মেট্রো চালানোর সিদ্ধান্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। তবে এখনই টোকেন পরিষেবা চালু হচ্ছে না। অর্থাৎ স্মার্ট কার্ড ব্যবহার করেই মেট্রোয় চড়তে হবে যাত্রীদের।

[আরও পড়ুন: ‘চাপে পড়ে TMC-তে Mukul Roy, কোন মুখে বিধানসভায় আসবেন?’, তোপ Dilip Ghosh-এর]

Advertisement
Next