shono
Advertisement
Kolkata Metro

বদলে গেল শেষ মেট্রোর সময়, জেনে নিন নয়া সূচি

বিপুল লোকসানের জন্যই নয়া সিদ্ধান্ত।
Published By: Paramita PaulPosted: 04:30 PM Jun 19, 2024Updated: 05:44 PM Jun 19, 2024

নব্যেন্দু হাজরা: বদলে গেল শেষ মেট্রোর সময়। রাত ১১টার পরিবর্তে দুই প্রান্তিক স্টেশন থেকে মেট্রোটি ছাড়বে রাত ১০টা ৪০ মিনিটে। সোমবার থেকে নতুন সময়সূচি মেনে ছুটবে রাতের মেট্রো।

Advertisement

যাত্রীদের সুবিধার জন্য কলকাতা মেট্রো(Kolkata Metro) পরীক্ষামূলক ভিত্তিতে ব্লু লাইনে বিশেষ রাত্রিকালীন মেট্রো পরিষেবা চালাচ্ছে। সোম থেকে শুক্র রাত ১১ টায় কবি সুভাষ এবং দমদম স্টেশন থেকে ছাড়ছিল শেষ মেট্রোটি। ২৫ শে মে থেকে চালু হওয়া বিশেষ মেট্রো যদিও বেশিরভাগ দিনই থাকে ফাঁকা। রাত করে বাড়ি ফেরা কিছু অফিসকর্মীকেই নিয়েই ছোটে ট্রেন। স্টেশনে ঢোকার অধিকাংশ গেটও থাকে বন্ধ।  ফলে অনেকেই প্রবেশদ্বার খুঁজে না পেয়ে ফিরেও যান। দিন কুড়ি শেষে দেখা যাচ্ছে আপ-ডাউন মিলিয়ে দুটি মেট্রোয় দিনে গড়ে ৬০০ জন করে যাত্রী হচ্ছে। টিকিট থেকে রোজগার হচ্ছে ৬০০০ টাকা। আর এখানেই এই পরিষেবা চালিয়ে যাওয়া নিয়ে কর্তৃপক্ষ নিজেরাই প্রশ্ন তুলেছে।

[আরও পড়ুন: উফ! নোনা জলের ছোঁয়ায় আগুন শরীর, ‘ভাবি ২’ তৃপ্তির রূপের ছ্যাঁকায় উত্তাল নেটপাড়া]

প্রেস বিজ্ঞপ্তি করে তারা জানিয়েছে, একেকটি ট্রিপ চালাতে মেট্রোর খরচ পড়ে ১ লক্ষ ৩৫ হাজার টাকা। অর্থাৎ দুটি মেট্রোয় ২ লক্ষ ৭০ হাজার। সেইসঙ্গে আরও অন‌্যান‌্য খরচ বাবদ আরও ৫০ হাজার টাকা খরচ হয়। অর্থাৎ ওই মেট্রোটি চালাতে গিয়ে কর্তৃপক্ষের ৩ লক্ষ ২০ হাজার টাকা খরচ হয়। আর আয় হয় মাত্র ছ হাজার টাকা।  স্বাভাবিকভাবেই তাই এই মেট্রো ছোটানো নিয়ে কর্তৃপক্ষ চিন্তায় রয়েছে। এর মাঝেই মেট্রোর সময় এগিয়ে এনে লোকসান সামাল দেওয়ার চেষ্টা করল তারা।

১১টা নয়, কবি সুভাষ এবং দমদম থেকে রাত ১০টা ৪০ মিনিটে ছাড়বে। তবে কোনও স্টেশনে টোকেন, স্মার্ট কার্ড ইত্যাদি বিক্রির জন্য কোনও টিকিট কাউন্টার খোলা থাকবে না। যাত্রীদের UPI পেমেন্ট মোড ব্যবহার করে সমস্ত স্টেশনে বসানো ASCRM মেশিন থেকে টোকেন কিনতে হবে। স্মার্ট কার্ডও ব্যবহার করা যাবে।

[আরও পড়ুন: ‘কিছু করতে পারিনি…’, নিজের নিরাপত্তারক্ষীর হাতেই হেনস্তার শিকার ‘বালিকা বধূ’ অভিকা!  ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বদলে গেল শেষ মেট্রোর সময়।
  • রাত ১১টার পরিবর্তে দুই প্রান্তিক স্টেশন থেকে মেট্রোটি ছাড়বে রাত ১০টা ৪০ মিনিটে।
  • সোমবার থেকে নতুন সময়সূচি মেনে ছুটবে রাতের মেট্রো।
Advertisement